বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

মৌলভীবাজারে ‘সমলয় চাষাবাদ’ শুরু

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

কৃষিতে যন্ত্রের ব্যবহার ও উৎপাদন বাড়াতে মৌলভীবাজার সদর উপজেলায় ‘সমলয় চাষাবাদ’ পদ্ধতিতে ১৫০ বিঘা জমিতে বোরো ধানের চারা রোপন শুরু করেছেন কৃষকরা। নতুন এ চাষাবাদ পদ্ধতি কৃষকদের মাঝে বেশ সাড়া জাগিয়েছে।
অদ্য শনিবারে সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের গ্রামশ্রীমঙ্গল এলাকায় আনুষ্ঠানিকভাবে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপণের উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। এর আগে সদর উপজেলা কৃষি পুর্নবাসন বাস্তবায়ন কমিটির আয়োজনে চাষাবাদ এলাকায় এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এ সংসদ সদস্য।
মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেরর উপপরিচালক মোঃ সামসুদ্দিন আহমদ, সদর উপজেলা কৃষি অফিসার এস.এম নাগিব মাহফুজসহ সমলয় চাষাবাদের দলনেতা কৃষক আবজাল আহমদ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ সামসুদ্দিন আহমদ জানান, কৃষি প্রণোদনার আওতায় সমলয় চাষাবাদের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা ও খরচ কমানো মূল উদ্দেশ্য। আধুনিক কৃষি যন্ত্রপাতির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে একযোগে মাঠভিত্তিক সকল কৃষকের ফসল উৎপাদন করার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে বেশি ফলন পাওয়া সম্ভব।
তিনি আরও বলেন, এবছর জেলায় সমলয় চাষাবাদ দু’টি উপজেলায় হচ্ছে। একটি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নে এবং অপরটি কুলাউড়া উপজেলার কুলাউড়া সদর ইউনিয়ন।
গত ৩ জানুয়ারি গিয়াসনগর ইউনিয়নের কৃষকরা ট্রে ও পলিথিনে বীজতলা তৈরি শুরু করছিলেন। সেই বীজের চারা দিয়ে রোপন করা হচ্ছে সমলয়ে চাষাবাদের ১৫০ বিঘা জমিতে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security