বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

মদপানে হারাবে মুখের সৌন্দর্য!

যা যা মিস করেছেন

মদ পান শরীরের জন্য ভালো নয় এ কথা আমরা সবাই জানি। তামাকজাত পণ্য গ্রহণ, ধূমপান ও মদপান মানুষের জীবনে সবচেয়ে ক্ষতিকর ও বাজে অভ্যাস। এসব কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

মদ অ্যালকোহলযুক্ত এক ধরনের পানীয়। মদ অল্প পরিমাণে গ্রহণ করলে মনে উৎফুল্ল ভাব সৃষ্টি হয়, দুশ্চিন্তা কমে যায় এবং সামাজিকভাবে মেলামেশা করার ইচ্ছা বৃদ্ধি পায়। অন্যদিকে কেউ যদি মদ মাত্রাতিরিক্ত পরিমাণে গ্রহণ করে তাহলে তার নেশা হয়, মোহ বা মৌজ বা ঢুলুঢুলু ভাব ধরে এবং জ্ঞানও হারাতে পারে। বহুদিন ধরে মদপান করলে মদের অপব্যবহার ঘটে, শারীরিক নির্ভরশীলতা ও মদ্যপানে আসক্তি সৃষ্টি হয়।

মদপানে শারীরিক ক্ষতির সঙ্গে হারায় চেহারার জ্যোতি। ইংল্যান্ডের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমনি তথ্য।

গবেষণা করা হয় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর ওপর। গবেষণায় শিক্ষার্থীদের মদ না খাওয়া অবস্থার ছবি ও মদ্যপ অবস্থার ছবি দিতে বলা হয়।

ছবিগুলো দেখে গবেষকরা জানিয়েছেন, মদ পান না করা অবস্থা থেকে এক গ্লাস মদ পান করার পরে শিক্ষার্থীদের দেখতে ভালো লাগছে ছবিগুলোতে। তবে এক গ্লাসের বেশি মদ পান করার পর তাদের আগের চেয়ে খারাপ লাগছে।

গবেষণা থেকে তারা একটি সিদ্ধান্তে উপনীত হন। তাদের মতে, এক গ্লাস মদ পান করার পরে চোখের মণি ও গাল হালকা মনে হয়। তবে এরপর আরেক গ্লাস মদ পান করলে পরিমাণ বাড়তে থাকলে সৌন্দর্য বাড়ার বদলে বরং কমে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ