বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

গাজা উপত্যকায় প্রাণহানি ছাড়িয়েছে ২০ হাজার

যা যা মিস করেছেন

আড়াই মাস ধরে গাজা উপত্যকায় চলছে ইসরায়েলের নৃশংস হত্যাযজ্ঞ। ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত গাজা উপত্যকায় প্রাণহানি ছাড়িয়েছে ২০ হাজার। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা অন্তত ৮ হাজার। প্রতিদিন গড়ে ৩০০ মানুষের মৃত্যু হয়েছে এই হামলায়। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। খবর আল জাজিরার।

বুধবার (২০ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ। উপত্যকার চিকিৎসকরা বলছেন, কয়েকটি গবেষণা প্রতিষ্ঠানও বলছে একই কথা। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়াদের অন্তর্ভুক্ত করা হয়নি নিহতের তালিকায়। হাসপাতালে আনা হলেই কেবল মৃতের তালিকায় ঢোকানো হয়েছে নাম। তাই প্রকৃত সংখ্যা এর চেয়েও আরও অনেক বেশি।

এ গবেষণায় দেখা গেছে, গাজায় বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ঠাঁই হওয়া বাস্তুচ্যুতদের ১৫ শতাংশ কোনো না কোনোভাবে শারীরিক প্রতিবন্ধী। যুদ্ধের কারণে আহত হয়েও অনেকের অঙ্গহানির মতো ঘটনা ঘটেছে।

গত ৭ অক্টোবর, ইসরায়েলে হামাসের নজিরবিহীন অভিযানের পর থেকেই গাজায় চলছে ভয়াবহ আগ্রাসন। মাঝে মিসরের মধ্যস্থতায় বন্দি বিনিময়ের শর্তে এক সপ্তাহের জন্য যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

মদনে সফল ইউএনও মো: শাহ আলম মিয়া

যশোরে নদী রক্ষার দাবিতে অবস্থান

পীরগঞ্জে গাঁজা সহ একজন আটক