বুধবার, জুন ১২, ২০২৪

অন্তরাশ্রমের উদ্যোগে কবি দোলন প্রভার পঁয়ত্রিশ বর্ষপূর্তির আড্ডা অনুষ্ঠান

যা যা মিস করেছেন

নেত্রকোনায় অন্তরাশ্রমের উদ্যোগে ৮ জানুয়ারি সোমবার বিকাল ৪ টায় কবি দোলন প্রভার পঁয়ত্রিশ বর্ষপূর্তির আড্ডা অনুষ্ঠিত হয়েছে। শহরের নাগড়া এলাকায় স্থলপদ্মে সাহিত্যের ছোট কাগজ অন্তরাশ্রম আয়োজিত এই আড্ডায় নেত্রকোনার কবি, আবৃত্তিকার, প্রাবন্ধিক, শিক্ষক ও রাজনীতিবিদসহ অনেক ব্যক্তি অংশ নেন। একই সাথে কবির জীবন ও কর্মের ওপর আলোকপাত করে প্রকাশিত হয় অন্তরাশ্রমের ৫ম সংখ্যা।

আড্ডায় উপস্থিত সকলে শুভেচ্ছা বক্তব্য রাখেন। অন্তরাশ্রম ছোট কাগজের প্রকাশক ও সম্পাদকের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে আড্ডা শুরু হয়।

পত্রিকার সম্পাদক এনামূল হক পলাশ জানান, ‘চিন্তা এবং চেতনার বিকাশের এই যুগে প্রাগ্রসর ও অগ্রবর্তী চিন্তাকে আমরা সব সময় স্বাগত জানাই। পৃথিবীতে যেদিন আমি বা আমার শব্দটি উচ্চারিত হয়েছিল সেদিনই সময় বন্দী হয়ে গেলো একটি খাঁচায়। অবরুদ্ধ হয়ে গেল সময়। এই অবরুদ্ধ সময়ের বিপরীতে কিছু মানুষ দাঁড়িয়ে যায়। তারা লড়াই করে সেই সময়ের বিরুদ্ধে। অন্তরাশ্রম সবসময় সুন্দর মানসিকতাগুলোকে ধারণ করে। আমরা দোলন প্রভার জন্মদিন উপলক্ষ্যে তাকে নিয়ে একটি সংখ্যা প্রকাশ করতে পেরে আনন্দিত।’

এরপরে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকাশক মাহবুবা এনাম সোমা এবং নারী নেত্রী লিপি রাণী সরকার। দোলন প্রভার জীবনের ছোট ছোট ঘটনা ও প্রসঙ্গের অবতারণা করে শুভেচ্ছা জানান বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি সজীব সরকার রতন, লেখক অনাবিলা অনা, কবি নাদিম সিদ্দিকী, অধ্যাপক শাখাওয়াত হোসেন আকাশ এবং ছাত্রনেতা তানভীর মোক্কাম্মেল। এছাড়াও কবি, গল্পকার ও শিক্ষক পূরবী সম্মানিত দোলন প্রভার কবিতা বিষয়ে দীর্ঘ আলোচনা করেন। অন্তরাশ্রমের এমন ব্যতিক্রমধর্মী আয়োজনের তিনি প্রশংসা করেন এবং সাধুবাদ জানান। লেখক ও প্রাবন্ধিক অনুপ সাদি অন্তরাশ্রম থেকে প্রকাশিত দোলন প্রভা সংখ্যা প্রকাশ এবং কবির বৈচিত্র্যপূর্ণ কর্ম নিয়ে বিস্তারিত আলোচনা রাখেন।

এছাড়াও অধ্যক্ষ ও লেখক আনোয়ার হাসান সামাজিক জীবনে লেখালেখি করবার প্রয়োজনীয়তা প্রসঙ্গে আলোকপাত করেন। আবৃত্তিকার শিল্পী ভট্টাচার্য্য’র গানের মাধ্যমে আড্ডার সমাপ্তি হয়। এছাড়াও আড্ডায় উপস্থিত ছিলেন ছাত্র গালিব হাসান, তিথি সরকার, আহনাফ হক প্রমুখ। আড্ডার শেষে সকলেই কবি দোলন প্রভার কাছ থেকে উন্মুক্ত কথাবার্তাসহ তাঁর জীবনের ছোট ছোট ঘটনা ও অভিজ্ঞতা শোনেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ