মঙ্গলবার, মে ২১, ২০২৪

সিলেট বিভাগে এমপিদের যে কমিটিতে পদায়ন করা হয়েছে

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মহান জাতীয় সংসদের ৫০টি স্থায়ী কমিটির মধ্যে ১২টি গঠন করা হয়েছে। রোববার (৪ঠা ফেব্রুয়ারি) নতুন সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে এই কমিটিগুলো গঠন করা হয়। এর মধ্যে ছয়টি মন্ত্রণালয় ভিত্তিক এবং ছয়টি সংসদ ও বিষয়ভিত্তিক কমিটি। এর মধ্যে সিলেট বিভাগের চার এমপির বিভিন্ন কমিটিতে স্থান পেয়েছেন।

কমিটিগুলোর মধ্যে কার্য উপদেষ্টা কমিটি ও সংসদ কমিটির মনোনয়ন দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদে তিনি নিজেই কমিটি দু’টি ঘোষণা করেন। অন্য কমিটিগুলো গঠনের জন্য সংসদ নেতার অনুমতিক্রমে প্রস্তাব সংসদে উপস্থাপন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে কণ্ঠভোটে প্রস্তাবগুলো পাস হয়।

কমিটির প্রস্তাব উপস্থাপনের সময় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা ৫০টি কমিটির সব কটিই নিজে হাতে লিখে তৈরি করে দিয়েছেন। সংসদ চাইলে এক দিনেই সব কটি কমিটি গঠন করা সম্ভব হবে।

পরে ১২টি কমিটি গঠনের প্রক্রিয়া শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদে বলেন, দ্বাদশ সংসদ অধিবেশনের প্রথম অধিবেশনের দ্বিতীয় বৈঠকে সব সংসদীয় স্থায়ী কমিটি গঠনের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন। প্রধানমন্ত্রী শত ব্যস্ততার মধ্যেও নিজ হাতে লিখে কমিটিগুলো তৈরি করে দিয়েছেন। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটিগুলোর নামের তালিকা সংসদের রেকর্ডরুমে সংরক্ষণ করা হবে।

এসব কমিটির মধ্যে সিলেট থেকে চারজনের জায়গা হয়েছে। এর মধ্যে সরকারি প্রতিশ্রুতি কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের মহিবুর রহমান মানিক, জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে সুনামগঞ্জ-৪ আসনের এমপি ও সাবেক আমলা মোহাম্মদ সাদিক, বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মৌলভীবাজার-২ আসনের এমপি শফিউল আলম চৌধুরী নাদেল ও সংসদীয় কমিটির সদস্য হিসেবে হবিগঞ্জ-৩ আসনের এমপি আবু জাহির আছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ