বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

বাংলাদেশ এ বছর ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে: আইএমএফ

যা যা মিস করেছেন

২০২১ সালে বাংলাদেশের অর্থনীতি ৫ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বিশ্ব অর্থনীতির গতিপ্রকৃতি অনুমান করে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক পূর্বাভাস সূচক প্রতিবেদন আজ মঙ্গলবার প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক দাতা গোষ্ঠীটি।

এবার বিশ্বব্যাংকের সঙ্গে সংস্থাটির বসন্তকালীন বৈঠকের আগে আউটলুক প্রতিবেদনটি প্রকাশিত হলো। সেখানে ২০২২ সালে বাংলাদেশের অর্থনীতি আরেকটু শক্তিশালী হয়ে ৭.৫ শতাংশ হারে বাড়তে পারে বলে জানানো হয়।
বিশ্বের এক নম্বর অর্থনীতি যুক্তরাষ্ট্র চলতি বছর ৭.১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলে আইএমএফ জানিয়েছে। এ ছাড়া, ইউরো জোনে ৩.৩ এবং যুক্তরাজ্যে ৫.৯ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছে সংস্থাটি।

২০২১ সালে দক্ষিণ এশিয়ার অপর দুই বড় অর্থনীতি ভারত ও পাকিস্তান যথাক্রমে ১২.৫ ও ১.৫ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলেও জানায় আইএমএফ। বিশ্বের প্রধান অর্থনীতিগুলোর মধ্যে গত বছর মহামারি স্বত্বেও ইতিবাচক প্রবৃদ্ধির ধারায় ছিল শুধু চীন। এ বছরে দেশটি ৮.৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে, তবে ২০২২ সালে প্রবৃদ্ধি কমে দাঁড়াতে পারে ৫.৬ শতাংশে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security