শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

শীতের বিদেয় দিয়েও শৈত্যপ্রবাহ চলমান

যা যা মিস করেছেন

শীত মৌসুম এবারের মতো শেষ হয়ে গেছে। শুরু হয়েছে ঋতুরাজ বসন্ত। কিন্তু প্রকৃতি কী সেই কথা জানান দিচ্ছে বসন্তের শুরুতে? আবহাওয়া অধিদপ্তরের তথ্য উল্টে দিয়েছে পঞ্জিকার স্বাভাবিক হিসাব নিকাশে। শৈত্যপ্রবাহ দূরে থাক কয়েক দিন আগে অর্থাৎ মাঘের একেবারে শেষ দিকে শীত উধাও হয়ে যায়।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে দেশের ৭টি জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দুই এক দিনের মধ্যে কিছু জায়গা থেকে মৃদু শৈত্যপ্রবাহ কমে যেতে পারে।
আবহাওয়া অধিদপ্তর তাদের পূর্বাভাসে বলেছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকা এবং স্থলভাগে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
রাতে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও হালকা শীত অনুভূত হতে পারে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) পর্যন্ত রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এক মৌসুম পরিবর্তন হয়ে নতুন মৌসুম শুরু হওয়ার সময় আবহাওয়ার এমন অবস্থা অস্বাভাবিক কিছু নয়।
আবহাওয়া অধিদপ্তর বলছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ ভারতের বিহার রাজ্য ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
০১৭৪৫৯৩৯৪৪৮

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security