শনিবার, মে ২৫, ২০২৪

কিশোরগন্জে জেন্ডার ইকুয়ালিটি এন্ড ক্লাইমেট এলায়েন্স এর জেলা কমিটি গঠিত-

যা যা মিস করেছেন

জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ ঃ কিশোরগঞ্জে জেন্ডার সমতা ও জলবায়ু পরিবর্তন  মোকাবেলায় সমমনা সংগঠন সমূহের সমন্বয়য়ে একটি জোট গঠন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (২৪ ডিসেম্বর) পপি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সভায় এ সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন পপি-ক্রিয়া প্রকল্পের সমন্বয়কারী জনাব এসএম রেজাউল হক (মামুন)। এতে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের অভিঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় হাওর, চর, উপকূল ও পাহাড়ি এলাকার জনগোষ্ঠী। এদের মধ্যে আবার দরিদ্র জনগোষ্ঠী, বিশেষ করে নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হন। আগামী দশকগুলোতে নিরাপদ পানির অভাব অনেক তীব্র হবে। জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা বাড়বে। ২০৫০ সালের মধ্যে ৬০ লাখ থেকে ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হবে বলে প্রবন্ধে আশঙ্কা ব্যক্ত করা হয়। এসব ক্ষতি মোকাবেলায় এসব জনগোষ্ঠীর পাশে দাঁড়ানো এবং মোকাবেলার কৌশল উদ্ভাবনই মূল লক্ষ্য। তাদেরকে বিভিন্ন খাতে আর্থিক অনুদানের বিষয়েও সভায় আলোচনা হয়। নিকলীর হাওর জনপদে এই প্রকল্প নিয়ে কাজ করবে পপি। এছাড়াও বাংলাদেশের ভৌগলিক অবস্থান বিবেচনায় রেখে “মানুষের জন্য ফাউন্ডেশন” বাংলাদেশকে চর, হাওড়, উপকুল এবং পাহাড়ী এই চারটি অঞ্চল হিসেবে ভাগ করে প্রতিটি এলাকার জলবায়ু ঝুঁকি, নারীর প্রতি সহিংষতার প্রকোপ, তাদের দাবি আদায় ইত্যাদি বিষয়কে সামনে নিয়ে দেশ ব্যাপী উপজেলা, জেলা, বিভাগীয় এবং কেন্দ্রিয় পর্যায়ে এই প্লাটফরমের কলেবর বৃদ্ধি করতে চায়। সম্মিলিত উদ্যোগে মাধ্যমে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত দাবী আদায়ে একই শ্লোগান উচ্চারিত হবে এটাই আশা।
লৈঙ্গিক সমতা ও জলবায়ু জোট গঠন নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন, পপির প্রকল্প কর্মকর্তা শাহীন হায়দার, রহিম-সাত্তার আইডিয়াল কলেজের জিবি সভাপতি ড. গোলসান আরা বেগম, সমকালের জেলা প্রতিনিধি মোস্তফা কামাল, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক আতিয়া হোসেন, টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ সুলতানা সাজিদা ইয়াসমিন, কিশোরগঞ্জ উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, মানবাধিকার আইনজীবী হামিদা বেগম, পৌর কাউন্সিলর হাসিনা হায়দার চামেলী প্রমুখ।
আলোচনা শেষে স্বমহিমায় উদভাসিত ব্যাক্তি, নারী নেত্রী, সমাজকর্মী, স্থানীয় সংগঠন ও মোর্চা নেটওয়ার্কদের নিয়ে জেন্ডার-ইকুয়ালিটি অ্যান্ড ক্লাইমেট অ্যালায়েন্স (জিইসিএ) কিশোরগঞ্জ জেলা শাখা নামে ১৫-২০ সদস্য বিশিষ্ট্য কমিটি গঠন করা হয়। সর্বসম্মতিক্রমে সমকালের জেলা প্রতিনিধি মোস্তফা কামাল, সভাপতি, সহসভাপতি নির্বা চিত হয় জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক আতিয়া হোসেন, সাধারণ সম্পাদক পপির প্রকল্প সমন্বয়কারী এস,এম রেজাউল হক মামুন, যুগ্ন সাধারণ সম্পাদক মানবাধিকার আইনজীবী অ্যাড. হামিদা বেগম, সাংগঠনিক পৌর কাউন্সিলর হাসিনা হায়দার চামেলী। এছাড়া সদস্য রহিম-সাত্তার আইডিয়াল কলেজের জিবি সভাপতি ড. গোলসান আরা বেগম, জেলা মহিলা পরিষদের সভাপতি অ্যাড. মায়া ভৌমিক, টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ সুলতানা সাজিদা ইয়াসমিন, কিশোরগঞ্জ উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, দৈনিক শতাব্দীর কণ্ঠ পত্রিকার মফস্বল সম্পাদক শামসুল আলম শাহীন, মাসিক কালের নতুন সংবাদ পত্রিকার সম্পাদক মো. খায়রুল ইসলাম, ওয়েপের নির্বাহী পরিচালক মিজানুর রহমান রিপন, সাথীর নির্বাহী পরিচালক মো. খায়রুল ইসলাম ভুইয়া, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি তাফসিলুল আজিজ ও চ্যানেল আই এর জেলা প্রতিনিধি এসকে রাসেল প্রমুখ।
উপরোক্ত কমিটি সমাজের বিভিন্ন অসংগতি, অন্যায়ের প্রতিবাদ, বিভিন্ন জাতীয় দিবস কেন্দ্র ও স্থানীয় নির্দেশনায় সভা সমাবেশ, সেমিনারের আয়োজন করাসহ প্রশাসনের সাথে এডভোকেসীর আয়োজন করা। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিনিধি হিসাবে কিশোরগঞ্জ জেলায় বেসরকারি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান পপি সমন্বয়ের দায়িত্ব পালন করবে।
এসময় প্রজেক্ট অফিসার শাহীন হায়দার, হিসাব রক্ষক মো. গিয়াস উদ্দিনসহ বিভিন্ন এনজিও এবং মিডিয়ায় কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ