বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

যে দেশগুলোতে আয়কর দিতে হয় না

যা যা মিস করেছেন

বিশ্বে ১৩টি দেশ আছে, যেখানে কোনো ইনকাম ট্যাক্স বা আয়কর দিতে হয় না।

ভারত, আমেরিকা, চিন, রাশিয়া এবং ইংল্যান্ড উন্নয়নশীল দেশগুলি এখন বিশ্ব অর্থনীতির অন‌্যতম শক্তি। এসব দেশের প্রত্যেকটি নাগরিককে ইনকাম ট্যাক্স অর্থাৎ আয়কর দিতে হয়। আয়কর না দিলে রয়েছে কঠিন শাস্তির ব্যবস্থা। যদিও আইনে ফাঁকি দেওয়ার খবরও গণমাধ‌্যমে পাওয়া যায়।

তবে ১৫০টি দেশে কেপিএমজি থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুসারে ১৩টি দেশে আয়কর দিতে হয় না। দেশগুলো হলো- অ‌্যাঙ্গুইলা, অ্যান্টিগুয়া ও বার্বুডা, বাহামা, বাহরাইন, বারমুডা, ব্রুনাই দারুসসালাম, কেম্যান দ্বীপপুঞ্জ, কুয়েত, ওমান, কাতার, সেন্ট কিটস ও নেভিস, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত।

এসব দেশে আয়কর দিতে না হলেও বিশ্বে এমন কিছু দেশ আছে, যেখানে আয়কর খুবই বেশি। কেপিএমজি থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, উচ্চ হারের আয়কর দেয়ার ক্ষেত্রে সবার প্রথমে আছে সুইডেন। দেশটিতে প্রায় ৫৭.২ শতাংশ আয়কর দিতে হয়।

এরপর ডেনমার্কে ৫৫.৯ শতাংশ আয়কর দিতে হচ্ছে। অস্ট্রিয়ায় ৫৫ শতাংশ, ফিনল্যান্ডে ৫৩.৬০ শতাংশ, আরুবায় ৫২ শতাংশ, নেদারল্যান্ডসে ৫১.৬০ শতাংশ আয়কর দিতে হচ্ছে নাগরিকদের।

এছাড়া ইসরাইল, স্লোভেনিয়া ও বেলজিয়াম যেখানে ৫০ শতাংশ করে আয়কর দিতে হয়।

সূত্র: জি নিউজ

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security