বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

মূল্য মুছে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে ওষুধ

যা যা মিস করেছেন

নাজমুস সালেহী

আপডেট
২০-০৯-২০১৯, ০৪:৪৭
মূল্য মুছে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে ওষুধ
drug-copy
একই ওষুধ বিক্রি হচ্ছে ভিন্ন ভিন্ন দামে। দোকানিরা কোম্পানির বেধে দেয়া দামের পাত্তাতো দিচ্ছেন না, এমনকি মূল্য তুলে ফেলে কয়েকগুন বেশি দামে বিক্রি করা হচ্ছে ওষুধ। ফলে ফার্মেসিগুলোর কাছে জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ। যদিও এসব ফার্মেসির বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

ওষুধের বাজারমূল্য যাচাই করতে একটি প্রেসক্রিপশন সংগ্রহের জন্য এ প্রতিবেদক নিজেই রোগী সেজে যান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের এক ডাক্তারের কাছে।

এবার ওষুধ কিনতে যাওয়া হয় রাজধানীর প্রসিদ্ধ আজিজ সুপার মার্কেটে। যেহেতু প্রতিবেদক অবগত নন দাম সম্পর্কে, তাই প্রথমে নিচ তলার ইউনাইটেড ড্রাগস নামের একটি দোকানে গিয়ে ধারণা নেয়া হয়। দোকানদার প্যাকেটে লেখা মূল্য তালিকা অনুযায়ী ওষুধের নায্য দামের রশিদ দেন।

দুই তিনটা দোকানে এবার ওষুধ কিনতে সুপর্না ড্রাগল্যান্ড-২ নামের একটি দোকানে যাওয়া হয়। প্যাকেটের গায়ে খোলা মূল্যকে পাত্তা না দিয়ে তারাও দেন একটি মূল্য রশিদ।

দেখা যায় , প্রেসক্রিপশনের ৬টি ওষুধের ৪টিরই দাম রাখা হয়েছে এক থেকে দেড়গুণ বেশি।

ফার্মাসির কর্মচারী বলেন, এটা আমার মূল্য জানা নাই। সাপ্লাই নেই তাই ৯০০ টাকা।

শুধু এখানই শেষ নয়, দুটি ওষুধের প্যাকেট থেকে ঘষে তুলে ফেলা হয়েছে মূল্য তালিকা। ১৩০ টাকার ওষুধ বিক্রি করা হচ্ছে ২৯০ টাকা আর ৬০০ টাকার ইনজেকশন বিক্রি হচ্ছে ৯৫০ টাকায়।

মূল্য তালিকা নেই তা হলে দাম কীভাবে রাখলেন, তা জানতে চাইলে মুখ খোলেননি তিনি।

বার বার যোগাযোগ করেও এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি ওষুধের সার্বিক বিষয় তদারকি প্রতিষ্ঠান, ওষুধ শিল্প প্রশাসন অধিদপ্তরের।

তবে এসব অসাধু ফার্মেসির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি লাইসেন্স বাতিলের দাবি জানিয়ে সংশ্লিষ্টদের কার্যকর উদ্যোগ নেয়ার তাদিগ ওষুধ শিল্প সমিতির।

ওষুধের বাজার নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়ার কথা জানাচ্ছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক হারুন-উজ-জামান ভূঁইয়া বলেন, নজরদারি আরেকটু বাড়িয়ে দিলে ওষুধ নিয়ে যে মূল্য বেশি নিচ্ছে তা কমিয়ে নিয়ে আসা সম্ভব হবে।

বাংলাদেশ ওষুধ শিল্পের মহাসচিব এসএম শফিউজ্জামান বলেন, আমাদের মাল নিয়ে আমাদের বদনাম করতেছে। ভোক্তাদের ক্ষতি করতেছে। আমাদের কাছ থেকে ওষুধ নিয়ে এমন করলে আমাদের করার কিছু নেই। তবে আমরা তাদের ওষুধ দেব না।

রাজধানীর ওষুধের বাজারগুলোতে মাঝে মধ্যে অভিযান পরিচালিত হলেও দৌরাত্ম্য থামছে না অসাধু ব্যবসায়ীদের।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security