বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

বিশ্ব সেরা ১০০ হাসপাতালের তালিকায় নেই বাংলাদেশের একটিও

যা যা মিস করেছেন

২০২০ সালের বিশ্ব সেরা হাসপাতালের তালিকায় প্রতিবেশী ভারতের একটি ঠাঁই পেলেও এতে নেই বাংলাদেশের কোনও হাসপাতাল। বিশ্বের ২১টি দেশের ১ হাজার ৬০০ হাসপাতালের ৭০ হাজারের বেশি চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীর ওপর জরিপ চালিয়ে চলতি বছরের বিশ্ব সেরা একশ হাসপাতালের এই তালিকা তৈরি করেছে বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন নিউজউইক।

বিশ্ব সেরা হাসপাতালের এই তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে ভারতের বিখ্যাত মেডিকেল গবেষণা প্রতিষ্ঠান নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস। তবে এই তালিকার শীর্ষ তিনটি হাসপাতালই যুক্তরাষ্ট্রের; দ্য মায়ো ক্লিনিক, ক্লিভল্যান্ড ক্লিনিক এবং ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল।

চলতি বছরে নিউজ উইকের বিশ্ব সেরা হাসপাতালের তালিকায় প্রথমবারের মতো সেরা দশে ঢুকে পড়েছে সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল (এসজিএইস)। সিঙ্গাপুরের এই হাসপাতাল ৮ নম্বর স্থানে রয়েছে। এটি ছাড়াও দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালও ঠাঁই পেয়েছে এতে; এই হাসপাতালটি ৩১তম সেরা নির্বাচিত হয়েছে।

জাপানের সেন্ট লিউক ইন্টারন্যাশনাল হাসপাতাল ১৬তম, দ্য ইউনিভার্সিটি অফ টোকিও হাসপাতাল গত বছর সেরা দশে থাকলেও এবার ১৮তম অবস্থানে নেমে গেছে। এছাড়া কিয়োটো ইউনিভার্সিটি হাসপাতাল চলতি ৪৫তম বিশ্ব সেরা নির্বাচিত হয়েছে। এ কয়েকটি ছাড়াও জাপানের আরও চারটি হাসপাতাল এ বছর বিশ্ব সেরা হাসপাতালের তালিকায় ঢুকে পড়েছে।

এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ার সাতটি এবং থাইল্যান্ডের একটি হাসপাতাল শীর্ষ একশ হাসপাতালের তালিকায় স্থান পেয়েছে। দক্ষিণ কোরিয়ার আসান মেডিক্যাল সেন্টার ৩৭তম এবং স্যামসাং মেডিক্যাল সেন্টার ৪২ তম অবস্থানে রয়েছে।

বিশ্বের ২১টি দেশের এক হাজার ৬০০টি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক এবং রোগীদের মতামত ও হাসপাতালে রোগীদের সেবার মানদণ্ডের ওপর ভিত্তি করে বিশ্ব সেরা হাসপাতালের এই তালিকা তৈরি করেছে নিউজউইক।

নিউজউইক বলছে, প্রধানত জীবনযাত্রার মান, গড় আয়ু, মোট জনসংখ্যা, হাসপাতালের সংখ্যা এবং তথ্য-উপাত্তের সহজলভ্যতার ভিত্তিতে ২১টি দেশকে বাছাই করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security