মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

NST ফেলোশিপ পাচ্ছেন চবির ১৮টি ডিপার্টমেন্টের ২১৫ জন শিক্ষার্থী

যা যা মিস করেছেন

চবি প্রতিনিধি: ২০২১-২২ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় “বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ” হতে বিশেষ গবেষণা অনুদান প্রদানের তালিকা প্রকাশিত করেছে।

পাবলিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্র-ছাত্রী/গবেষকদের এই অনুদান প্রদান করা হয়। মোট ৩টি গ্রুপে এই ফেলোশিপ প্রদান করা হয়- (১) ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ন্যানোটেকনোলজি লাগসই প্রযুক্তি (২) জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং (৩) খাদ্য ও কৃষি বিজ্ঞান। মনোনীত সবাই গবেষণার জন্য ৫৪০০০/- টাকা করে বরাদ্দ পাবেন। এটি শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করতে এবং টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এটি বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সবচেয়ে মর্যাদাপূর্ন গবেষনা অনুদানগুলোর একটি। ২০২২-২৩ অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ ডিপার্টমেন্টের ২১৫ জন শিক্ষার্থী এই ফেলোশিপটি পেতে যাচ্ছেন। রসায়ন বিভাগ থেকে এবছর সর্বোচ্চ ৩৬জন মনোনীত হয়েছেন। উল্লেখ্য যে বিগত অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ ডিপার্টমেন্টের ১৫১ জন শিক্ষার্থী এই ফেলোশিপটি পেয়েছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security