...
শনিবার, মে ১৮, ২০২৪

গার্লস স্কুলে অতিরিক্ত ৬ লক্ষ ৩৮ হাজার টাকা আদায়ের অভিযোগ

যা যা মিস করেছেন

নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিরুদ্ধে অত্যাবশ্যকীয় খাত বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। সর্বশেষ গত ২০১৭ সালে ৩০ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নিরীক্ষা অধিশাখা কর্তৃক জারিকৃত পরিপত্রের ৯নং ক্রমিকের তফসিল ”খ” এর ১৮তে নিরাপত্তা/নৈশ প্রহরী/অত্যাবশ্যকীয় খাতে বার্ষিক ৩০ টাকা আদায় করতে পারবে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কিন্তু এ বিদ্যালয়টি ২০১৬ সালের পরিপত্র অনুসারে এ খাতে মাসিক ২০ টাকা হারে ছাত্রীদের কাছ থেকে আদায় করেছে বিগত দুই বছর সহ চলতি বছরে প্রথম তিন মাস।

জানা যায়, গত ১ নভেম্বর বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিবানী সাহা ৪র্থ থেকে ১০ শ্রেণি পর্যন্ত চলতি বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক ছাত্রীদের কাছ থেকে টিউশন ফি, কম্পিউটার ও অত্যাবশ্যকীয় খাত উল্লেখ করে বেতন পরিশোধের বিজ্ঞপ্তি দেন এবং দুই দিনের সময় দিয়ে আগামী ৩ থেকে ৫ নভেম্বরের মধ্যে পরিশোধের নির্দেশনা প্রদান করেন তিনি।

গত দুদিনে অনুসন্ধানে বেরিয়ে এসেছে বিদ্যালয়টি সর্বশেষ ২০১৭ সালের পরিপত্র অনুসরণ না করে ২০১৬ সালের পরিপত্র অনুযায়ী `নিরাপত্তা/নৈশ প্রহরী/অত্যাবশ্যকীয়’ খাতে মাসিক ২০ টাকা আদায়ের চিত্র। আর ২০১৭ সালে পরিপত্রে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে এ খাতে বার্ষিক ৩০ টাকা হারে আদায়ের বিষয়টি।

দুই পরিপত্রের পার্থক্য তুলে ধরা হলে গত মঙ্গলবার সকালে অনিবার্ষ কারণ দেখিয়ে আদায় বন্ধ ঘোষনা করেন বিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের অভিভাবকরা বেতন সহ এ অর্থ প্রদান করতে এসে ফেরত যেতে দেখা গেছে।

আরও জানা যায়, ২০১৮, ২০১৯ ও চলতি বছরে যথাক্রমে ১৪২৫ জন, ১৪১৪ জন ও ১৪০৯ জন ছাত্রী অধ্যায়নরত ছিল এ শিক্ষা প্রতিষ্ঠানে। সর্বশেষ পরিপত্র অনুসারে চলতি বছরে ১৪০৯ জনের কাছ থেকে বার্ষিক ৩০ টাকা হারে অত্যাবশ্যকীয় খাতে সর্বোচ্চ আদায় হওয়ার কথা ছিল প্রায় ৪২ হাজার টাকা। কিন্তু ২০১৬ সালের পরিপত্র অনুযায়ী বিদ্যালয়টি চলতি বছরের প্রথম তিন মাসে এ খাতে মাসিক ২০ টাকা হারে প্রায় সাড়ে ৮৪ হাজার টাকা আদায় করে ফেলেছে। অনিবার্য কারণ দেখিয়ে আদায় বন্ধ ঘোষনা না হলে বাকী ৯ মাসে আরও প্রায় দুই লক্ষ সাড়ে ৫৩ হাজার টাকা অতিরিক্ত আদায়ের সম্ভাবনা ছিল অত্যাবশ্যকীয় খাতে।

তাছাড়া ৪র্থ ও ৫ম শ্রেণি পর্যন্ত প্রাইমারি শাখার দুটি শ্রেণির ছাত্রীরাও বাদ পড়েনি অত্যাবশ্যকীয় ও কম্পিউটার খাত বাবদ আদায় থেকে। ৫ম শ্রেণি এক ছাত্রীর বেতন কার্ডে দেখা যায় তার বেতন কার্ডে খাত ভিত্তিক ঘরগুলি খালি সর্বমোট আদায়ের ঘরে এক হাজার ৪৪৩ টাকা লেখা রয়েছে। যা চলতি বছরের শুরুতে আদায় করা হয়েছে।

প্রাইমারি শাখার দুই শ্রেণিতে ছাত্রীদের বেতন অবৈতনিক থাকার বিষয় সম্পর্কে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লা বলেন, সরকারের আওতাধীন সকল প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের বেতন অবৈতনিক এবং সরকার আরও ২০০ টাকা করে প্রণোদনাও দেয় শিক্ষার্থীদেরকে। তবে নেত্রকোনায় সরকারি গার্লস হাই স্কুল সহ কিন্টার গার্ডেন গুলোর প্রাইমারি শাখার তদারকি আমার হাতে নেই।

চলতি বছর ছাড়াও বিগত দুই বছরে অত্যাবশ্যকীয় খাতে মাসিক ২০ টাকা হারে ছাত্রীদের কাছ থেকে আদায় করেছে প্রায় ৬ লক্ষ ৮১ হাজার টাকা। তবে সর্বশেষ পরিপত্র অনুসারে এ খাতে বার্ষিক ৩০ টাকা হারে আদায় হওয়ার কথা প্রায় এক লক্ষ ২৭ হাজার টাকা। বিগত দুই বছর সহ চলতি বছরে দুই পরিপত্রে পার্থক্যজনিত কারনে অতিরিক্ত আদায় প্রায় ৬ লক্ষ ৩৮ হাজার টাকা।

এছাড়াও সরকারি বিধান অনুযায়ী বিবিধ/আনুষঙ্গিক খাতেও প্রায় দুই লক্ষ ৮১ হাজার টাকা ছাড়াও ক্রীড়া, ধর্মীয় অনুষ্ঠান, বিদায় সংবর্ধনাসহ আরও অন্যান্য বেসরকারি খাতেও চলতি বছরের শুরুতে বিভিন্ন খাতে অর্থ আদায় করেছে এ বিদ্যালয়টি। তবে করোনাকালে অনলাইন ক্লাস ব্যতিত অন্যান্য কার্যক্রম পরিলক্ষিত হয়নি।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিবানী সাহা জানান, অত্যাবশ্যকীয় খাতের আদায়কৃত অর্থ আমরা নেই না। এ অর্থ বেসরকারিভাবে কম্পিউটার অপারেটর সহ আটজন কর্মচারীর বেতন খাতে প্রদান করা হয়। এছাড়া অভ্যন্তরীণ আপ্যায়নেও এ অর্থ ব্যবহার করা হয়। ২০১৬ সালের পরিপত্র অনুসারে আমরা ছাড়াও ময়মনসিংহ, নরসিংদী, কিশোরগঞ্জ সহ প্রায় বিদ্যালয়ে এ খাতে একই হারে অর্থ নিয়েছে বলে তিনি জানান।

অতিরিক্ত আদায় প্রসঙ্গে নেত্রকোনার জেলা প্রশাসক কাজি আবদুর রহমান জানান, এ বিষয়ে আমি অবগত নই। আপনাদের মাধ্যমেই বিষয়টি জানলাম। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখছি। অনিয়ম হয়ে থাকলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

 

কে. এম. সাখাওয়াত হোসেন / ষ্টাফ রিপোর্টার / দ্যা মেইল বিডি

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.