বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে রাজধানী ঢাকা

যা যা মিস করেছেন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে সারাদেশে বিরাজ করছে টানটান উত্তেজনা। সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলগুলো। নজরদারি, তল্লাশি, চলাচল ও সমাবেশ নিয়ন্ত্রণ মিলিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থার ঘেরাটোপে চলে এসেছে রাজধানী ঢাকা।

Image result for বিচ্ছিন্ন হয়ে পড়ছে রাজধানী ঢাকা

এরইমধ্যে রাজধানীর সব বাস টার্মিনাল, রেল স্টেশন ও সদরঘাটে অবস্থান নিয়েছে পুলিশ। পাড়ায়-মহল্লায়ও তল্লাশি চালানো হচ্ছে। বিভিন্ন পক্ষের তৎপরতায় রায়ের একদিন আগে আজ বুধবার থেকেই ঢাকা মূলত সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকে আগামী তিনদিন পুলিশের পাশাপাশি মাঠে থাকবে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধ, বৃহস্পতি ও শুক্র এই তিনদিনকে বিশেষ ব্যবস্থার আওতায় নিয়েছে রাষ্ট্রের অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। তাদের সঙ্গে সক্রিয় থাকবে গোয়েন্দারাও।

রাজধানীর প্রবেশমুখগুলোতে ক্যামেরা দিয়ে মনিটরিংয়ের ব্যবস্থা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। টঙ্গি, আমিনবাজার, যাত্রাবাড়ী ও পোস্তগোলায় ক্যামেরা বসানো হয়েছে। এর মাধ্যমে প্রবেশমুখের সবকিছু সদর দফতরে বসে দেখতে পারবেন কর্মকর্তারা। সে অনুযায়ী সেসব স্থানে দায়িত্ব পালন করা কর্মকর্তাদের নির্দেশনা দেবেন তারা। এছাড়াও মহানগরীতে প্রবেশ করা প্রতিটি পরিবহনে তল্লাশি করবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা, যাতে কোনও ‘দুষ্কৃতিকারী’ ঢাকায় প্রবেশ করে কোনও অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে।

বিগত কয়েকদিনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য সিনিয়র নেতাকর্মীদের বক্তব্যে রায়কে ঘিরে বিএনপির কোনও ধরনের সহিংস কর্মসূচির আভাস পাওয়া যায়নি। এ কারণেই আইনশৃঙ্খলা রক্ষাকারী সবগুলো রাষ্ট্র্রীয় সংস্থাকে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রাখা হযেছে। রাজধানী ঘিরে নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

ঢাকার প্রবেশপথগুলো ছাড়াও পাড়া-মহল্লায় এবং বিভিন্ন আবাসিক হোটেলে চালানো হচ্ছে তল্লাশি। পুলিশের পাশাপাশি তৎপর রয়েছে গোয়েন্দা সংস্থাগুলো। টহলের পাশাপাশি সাদা পোশাকেও দায়িত্ব পালন করছে তারা।

এদিকে, ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়ের দিন ঢাকার রাস্তায় দাঁড়িয়ে বা বসে কোনও ধরনের মিছিল করা যাবে না বলে ৬ ফেব্রয়ারি ঘোষণা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রাজধানীতে সব ধরনের লাঠি, ছুরি, চাকু বা ধারালো অস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও দাহ্য পদার্থ বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি যেকোনও মূল্যে নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ দিয়েছেন আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। মঙ্গলবার (৬ জানুয়ারি) বিকাল ৪টায় পুলিশ সদর দফতর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সব রেঞ্জ ডিআইজি ও কমিশনারদের এ নির্দেশ দেন তিনি।

এদিকে সারাদেশে বিএনপি-জামায়াত নেতাকর্মীদের গ্রেফতার অব্যাহত আছে। গত ২৪ ঘণ্টায় চার শতাধিক কর্মীকে আটক করেছে পুলিশ। যদিও পুলিশ বলছে, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এসব ব্যক্তিদের আটক করা হয়েছে। তবে তা অস্বীকার করে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, পুলিশ সরকারের ইচ্ছেমতো সারাদেশে গণগ্রেফতার চালাচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security