শুক্রবার, মে ২৪, ২০২৪

পাহাড় কাটলে পাহাড় আবার হবে: ত্রাণমন্ত্রী

যা যা মিস করেছেন

পাহাড় কাটলে পাহাড় আবার হবে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, মানুষ মরলে সেই মানুষ আর পাওয়া যাবে না।


রোববার দুপুরে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রোহিঙ্গা সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন ত্রাণমন্ত্রী।
এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সি শফিউল হক উপস্থিত ছিলেন।
সভায় মন্ত্রী জানান, ১৯৭৮ সাল থেকে আজ পর্যন্ত বাংলাদেশে আসা ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যেকোনো ধরনের অঘটন ঠেকাতে তাদেরকে একত্রিত করে এক স্থানে রাখতে কুতুপালংয়ে অস্থায়ী ক্যাম্প করা হয়েছে। সেখানে তাদেরকে রাখতে ২ লাখ অস্থায়ী ঘর নির্মাণ করার পরিকল্পনাও করছে সরকার। একইসঙ্গে ৮ হাজার গভীর নলকূপ, ৫০ হাজার স্যানিটারি লেট্রিন নির্মাণ করা হবে। ২২ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। ১৮ কিলোমিটার রাস্তায় বৈদ্যুতিক খুঁটি স্থাপন করা হয়েছে।
পরে একজন সাংবাদিক মন্ত্রীর কাছে জানতে চান, এসব কারণে সেখানকার পাহাড় কাটা হচ্ছে। হাতির অভয়াশ্রম কেটে রোহিঙ্গাদের জন্য আবাসস্থল গড়ে তোলা হচ্ছে। গাছগাছালি কেটে ফেলা হচ্ছে। রোহিঙ্গারাও পাহাড় ও গাছ কেটে ফেলছে। এতে আগামী বৃষ্টি মৌসুমে পাহাড় ধসের আশঙ্কা করা হচ্ছে। এতে সেখানকার পরিবেশের ওপর কোনো নেতিবচাক প্রভাব পড়ছে কি না?
জবাবে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, পাহাড় কাটলে পাহাড় আবার হবে। পাহাড় পাওয়া যাবে। কিন্তু মানুষ চলে গেলে তো আর মানুষ পাওয়া যাবে না। এই মানুষগুলো কোথায় যাবে? মানবিক চোখ দিয়ে বিষয়গুলো দেখতে হবে।
এদিকে এমন বক্তব্যের পর সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ট্রলড হচ্ছেন এ মন্ত্রী।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security