রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

আজ বসছে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম স্প্যান

যা যা মিস করেছেন

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রমত্তা পদ্মার স্রোত আর ঢেউয়ের সঙ্গে লড়াইয়ে বিজয়ী হয়ে দেশি-বিদেশি প্রকৌশলীদের প্রচেষ্টায় আজ (শনিবার) বসছে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম স্প্যান।

Image result for আজ (শনিবার) বসছে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম স্প্যান

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ দিন সকালে সরকারের পক্ষে এই ঐতিহাসিক দৃশ্যের সাক্ষী হবেন। জাজিরা পয়েন্টে পদ্মা সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারেই বসছে প্রথম স্প্যান। যার ওপর দিয়ে চলবে যানবাহন।

১৬ কোটি মানুষের সামনে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম দৃশ্যমান অংশ।  বিষয়টি নিশ্চিত করেছেন ‘পদ্মা সেতু প্রকল্প’ পরিচালক প্রকৌশলী শফিকুল ইসলাম।

সেতু প্রকল্প’ পরিচালক বলেন, ‘মূল সেতুর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসবে পদ্মা সেতুর স্প্যান। যার ওপর দিয়ে চলবে যানবাহন। সে লক্ষ্যেই কাজ চলছে পদ্মার পাড়ে। প্রমত্তা পদ্মার প্রবল স্রোত ও ঢেউয়ের সঙ্গে লড়াই করে চলছে নির্মাণ যজ্ঞ।
নদীর তলদেশে মাটির স্তরের গঠন নিয়ে জটিলতা কাটিয়ে বর্ষায় নদীর প্রবল স্রোতকে উপেক্ষা করে চলছে এ নির্মাণযজ্ঞ। এসব প্রতিকূলতা জয় করে মূল সেতুর পাইলিংয়ের কাজ চলছে পদ্মার দুই পাড়ে। জাজিরা অংশে সব পিলারের পাইলিংয়ের মাটি পরীক্ষার কাজও শেষ হয়ে গেছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।
তিন হাজার দুশ’ টন ওজনের স্প্যানটি ইতিমধ্যে ভাসমান ক্রেনে উঠিয়ে নির্দিষ্ট স্থানে নেয়া হয়েছে। স্প্যানটি ভাসমান ক্রেনের সঙ্গে ঝুলন্ত রশি দিয়ে বাঁধা হয়েছে। ৩৬শ’ টন ক্ষমতার ভাসমান ক্রেন (জাহাজ) স্প্যানটিকে টেনে নিয়ে যায় ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির কাছে।

পিলার দুটির কংক্রিটের শক্তি ৫০ মেগা প্যাসকেল অর্জন করলেই তার ওপর স্প্যান বসানো যায়। তিনি আরও জানান, পদ্মা সেতু দ্রুততম সময়ে দৃশ্যমান করার লক্ষ্যে কর্মপরিকল্পনা হাতে নিয়েছে সেতু কর্তৃপক্ষ।

জাজিরা প্রান্ত থেকে পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ শুরু হলেই এই প্রান্ত থেকে সেতু দৃশ্যমান হবে।

এদিকে ৩৯, ৪০ ও ৪২ নম্বর পিলারের কাজও খুব দ্রুতগতিতে এগিয়ে চলছে। শিগগিরই ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপরও স্প্যান বসানো হবে। চারটি পিলারের ওপর মোট তিনটি স্প্যান বসানো হবে।

২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজ শুরু হয়। প্রকল্পের প্রায় ৪৭ ভাগেরও বেশি কাজ শেষ হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

এ সেতু নির্মাণে ব্যয় হবে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security