বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

গণভোটে এরদোয়ানের জয়

যা যা মিস করেছেন

Tur0sk0 the mail bd

তুরস্কে রোববার রাতে দেশটির নির্বাচন কমিশন ‘হ্যা’ ভোট জয়যুক্ত হয়েছে বলে জানিয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ৯৯ দশমিক ৪৫ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে ‘হ্যা’ ভোট পড়েছে ৫১ দশমিক ৩৭ শতাংশ। আর না ভোট পড়েছে ৪৮ দশমিক ৬৩ শতাংশ।

‘হ্যাঁ’ ভোটের জয়ের ফলে এখন এরদোয়ানের সাংবিধানিক সংস্কার প্রস্তাব বাস্তবায়ন শুরু হবে। এর মানে হচ্ছে, প্রস্তাব বাস্তবায়নের পর প্রেসিডেন্ট হবেন নির্বাহী প্রধান, রাষ্ট্রপ্রধান এবং রাজনৈতিক দলের সাথেও তার সম্পর্ক বজায় থাকবে। প্রধানমন্ত্রীর ভূমিকা বিলুপ্ত করে দুই বা তিনজন ভাইস প্রেসিডেন্টের পদ তৈরি করা হবে।

এছাড়া প্রেসিডেন্ট হাতে পাবেন নতুন ক্ষমতা। তিনি মন্ত্রীদের নিয়োগ দেবেন, বাজেট তৈরি করবেন, জ্যেষ্ঠ বিচারপতিদের অধিকাংশকে নিয়োগও দেবেন তিনিই। ডিক্রি জারি করে কিছু বিষয়ে আইনও করতে পারবেন তিনি। প্রেসিডেন্ট একাই জরুরি অবস্থা জারি করতে পারবেন, পার্লামেন্টও ভেঙে দিতে পারবেন।

রোববার রাতে গণভোটে জয়ের ইঙ্গিত পাওয়ার পরপর রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে এরদোয়ান শিবির।

বিরোধীরা অবশ্য গণভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছে। তারা বলছেন রাষ্ট্রীয় গণমাধ্যম ভোটের হিসেবে গড়মিল করেছে। রিপাবলিকান পিপলস পার্টির অন্তত ৬০ শতাংশ ভোট পুন:গণনার দাবি জানিয়েছে। গণভোটকে কেন্দ্র করে কয়েকটি জায়গায় সহিংসতার খবর পাওয়া গেছে । দিয়ারবাকির এলাকায় ভোট কেন্দ্রের কাছ গুলিতে তিনজন নিহত হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security