বুধবার, মে ২২, ২০২৪

বশেমুরবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যা যা মিস করেছেন

জহরুল ইসলাম,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ-

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২৩ পালিত হয়েছে। 

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, প্রভাতফেরি, আলোচনা সভা, মসজিদে দোয়া মাহফিল, মন্দিরে বিশেষ প্রার্থনা, শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজ (২১ ফেব্রুয়ারি) সকাল ১০.৪৫ টায় বিশ্ববিদ্যালয়ের একাডমিক ভবনের ৫০১নং কক্ষ ‘বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ভাষা-ব্যবহার-প্রকৃতি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাখাওয়াৎ আনসারী এবং বিশেষ আলোচক ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. মোবারক হোসেন। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. মো. সালেহ আহম্মেদ, রেজিস্ট্রার মোঃ দলিলুর রহমান,প্রক্টর ডঃ মোঃ কামরুজ্জামান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি ডঃ মোঃ আবু সালেহ। 

আলোচনা সভা সঞ্চালনা করেন একাউটিং এন্ড ইনফর্মেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মো: ফায়কুজ্জামান মিয়া ও বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের সহকারী অধ্যাপক সানিয়া আক্তার।

উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, “একটি সমৃদ্ধ জাতি গড়ে তোলার জন্য সকল ক্ষেত্রে মাতৃভাষার চর্চা বাড়াতে হবে। আমাদের মাতৃভাষাকে সমৃদ্ধ করতে হলে রাজনীতিবিদ, শিক্ষাবিদের এগিয়ে আসতে হবে। 

তিনি আরো বলেন,”বঙ্গবন্ধু বাংলা ভাষাকে শক্তিশালী করার জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন এবং বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায় করেছেন। 

প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ শাখাওয়াৎ আনসারী বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ভাষা ব্যবহারের প্রকৃত ইতিহাস ও বর্তমান অবস্থানের বিশ্লেষণধর্মী বক্তব্য উপস্থাপন করেন। 

তিনি বলেন,”মানুষের সবচেয়ে বড় সম্পদ হলো তার মাতৃভাষা। আর শিক্ষাক্ষেত্রে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। তিনি আরো বলেন বিভক্ত শিক্ষাব্যবস্থায় একটা জাতি সঠিকভাবে গড়ে উঠতে পারে না। বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন মাধ্যম হওয়ায় এ দেশের অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। তিনি এদেশের সকল স্তরের শিক্ষা ব্যবস্থায় শুধুমাত্র বাংলা মাধ্যম চালু করার জোর দাবি জানান। 

বিশেষ আলোচক ট্রেজারার প্রফেসর ডঃ মোঃ মোবারক হোসেন, বাংলাদেশের উচ্চ শিক্ষা ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। 

এর আগে উপাচার্য প্রফেসর ডঃ এ. কিউ. এম. মাহবুব এর নেতৃত্বে একুশের প্রথম প্রহরে ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় আরো শ্রদ্ধা নিবেদন করেন ট্রেজারার ডঃ মোঃ মোবারক হোসেন।

সকাল ৭ টা ৪৫ টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে উপাচার্য প্রফেসর ডঃ এ.কিউ.এম মাহবুবের নেতৃত্বে প্রভাতফেরী ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর সকাল ৮ টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল বিভিন্ন বিভাগ এবং সামাজিক সংগঠনসমূহ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে। 

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল ও বিকালে মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। 

এছাড়া শিক্ষক সমিতি বিকেল ৪টায় শহীদ মিনার প্রাঙ্গণে শিশু-কিশোরদের চিত্রাঅঙ্কন প্রতিযোগিতা ও উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security