বুধবার, এপ্রিল ১০, ২০২৪

নবীনদের পদচারণায় মুখরিত জবি

যা যা মিস করেছেন

মাসুম তালুকদার, জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) রাজধানী ঢাকার সদরঘাটে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। গুচ্ছ অধিভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২২ জানুয়ারি (রবিবার) স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ফ্রেশারদের নানা আয়োজনে স্ব-স্ব বিভাগ নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে।

একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, বলতেই ভেসে উঠে, হাজারো তারুণ্যের স্বপ্নময় মুখ। মূলত স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে শিক্ষার্থীরা পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে। সব শিক্ষার্থী চায় সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করতে। এরমধ্যে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এবার ২০২১-২২ সেশনে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিয়ে নিজেদের কাঙ্ক্ষিত আসন দখল করে নিয়েছে তারা। তারই প্রেক্ষিতে জবিতে বিভিন্ন বিভাগে চলছে নবীনদের বরণ করে নেওয়ার পরিকল্পনা। নিজ নিজ বিভাগ তাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছে তাদের সুন্দরভাবে বরণ করে নেওয়ার জন্য। প্রতিবছর নতুনদের আগমন মাতিয়ে তোলে ক্যাম্পাস। মূলত স্বপ্নবাজ শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে বেশি আনন্দময় মুহূর্ত হলো ক্যাম্পাস জীবন। প্রতিবছর নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়ে একঝাঁক তরুণ মেধাবী শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের মধ্য দিয়ে ক্যাম্পাসের সোনালি জীবনের পদযাত্রা শুরু করে।
চান্স পাওয়ার পর প্রত্যেকেই স্বপ্নের ক্যাম্পাস নিয়ে মনে মনে আঁকতে থাকে নানান স্বপ্ন, নানান পরিকল্পনা। প্রস্তুতি নিতে থাকে ক্যাম্পাসের প্রথম দিন কীভাবে কাটাবে এবং কী করবে। নবীন শিক্ষার্থীদের এই পদচারণায় মুখরিত হয়ে উঠে বিশ্ববিদ্যালয়ের আনাচে-কানাচে। তারা যেহেতু বিভিন্ন জেলা থেকে এসেছে এবং সবাই অপরিচিত তাই তারা একে অপরের সাথে পরিচয় হচ্ছিল। অনেক স্বপ্ন নিয়ে নতুন ক্যাম্পাসে নতুন জীবনের শুরু, সত্যিই এক অন্যরকম অনুভূতি! এসব দৃশ্য দেখে আমাদের নবীন সময়ের কথা মনে পড়ে যাচ্ছে। সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আনাচে-কানাচে হাজার ও নীবন শিক্ষার্থীদের আনাগোনা। তাদের পদচারণায় মুখরিত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর।

ক্যাম্পাসের এই প্রথমদিনে কথা হয় ইতিহাস বিভাগের শিক্ষার্থী আনিকা তাহসীনের সাথে। তিনি বলেন পাবলিক বিশ্ববিদ্যালয় সবারই স্বপ্নের। এখানে অনেক পরিশ্রম করে, প্রতিযোগীতা করে চান্স পেয়ে আসতে হয়। যার কারণে ভালো লাগছে।
রসায়ন বিভাগের শিক্ষার্থী আবু সাদিক বলেন বিশ্ববিদ্যালয়ের প্রথমদিনের অনুভূতি ভাষায় প্রকাশ করার মত না। উচ্চ মাধ্যমিক গন্ডি পেরিয়ে স্নাতক ডিগ্রী প্রতিযোগীতামূলক পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে আসতে হয়। তো এই প্রতিযোগিতামূলক পরীক্ষা অতিক্রম করে দেশের স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসতে পেরে আমি অনেক আনন্দিত।
নবীনদের চোখভরা স্বপ্ন এবং মনে অনেক আশার আলো লক্ষ করা যায়। নবীনদের অনেকের মুখে এই কথাটি বারংবার শোনা যাচ্ছে যে, দীর্ঘদিনের লালিত স্বপ্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার সুযোগ পেয়ে তারা আনন্দিত। নবীন শিক্ষার্থীরা তাদের প্রিয় ক্যাম্পাসে আসতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছে। ক্যাম্পাসের সেই আড্ডাস্থলগুলোতে পুরাতনদের পাশাপাশি যোগ হয়েছে নতুন কিছু মুখ, যাদের মুখে দেখা যাচ্ছে সাফল্যের মিষ্টি হাসি। কেউ কেউ একসঙ্গে সেলফি তুলছে, কেউবা একসঙ্গে বসে খোশগল্প ও আড্ডায় মেতে উঠছে। নবীনরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিচিত্র ধরনের স্বপ্ন নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতে এসেছে। এরাই তো আগামী দিনের ভবিষ্যৎ।
নবীনদের পদচারণায়, প্রাণচঞ্চল হয়ে উঠুক বিশ্ববিদ্যালয়ের আঙিনা। সকল স্বপ্নবাজদের জন্য রইলো শুভকামনা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security