বুধবার, মে ২২, ২০২৪

যশোরে “গর্ভনেন্স ইন মাইগ্রেশন এ কালেক্টিভ রেসপনসিভিলিটি”শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ আজ শনিবার( ১৪ জানুয়ারি) যশোর জেলা প্রশাসন ও যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের যৌথ উদ্যাগে
যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) গর্ভনেন্স ইন মাইগ্রেশন এ কালেক্টিভ রেসপনসিভিলিটি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার যশোরের উপপরিচালক হুসাইন শওকত-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তথ্য উপস্থাপন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম গোলাম আযম ও টিটিসি যশোরের অধ্যক্ষ সাজ্জাদ হোসেন।

প্রধান অতিথি হিসাবে শহীদুল আলম বলেন-যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে গত পাঁচ বছরে সাড়ে ৩৫ হাজার তরুণ বিদেশ পাড়ি জমিয়েছেন। যাদের মাধ্যমে দেশে আসছে বিপুল অংকের রেমিট্যান্স।

তিনি আরও জানান, সারা দেশ থেকে যে পরিমাণ জনশক্তি বিদেশ যায় তার মধ্যে যশোরের অবস্থান ২৭তম। গত পাঁচ বছরে এ জেলা থেকে ৩৫ হাজার ৬৫৬ জন প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেছেন। এরমধ্যে ২০১৮ সালে ৯ হাজার ৬১২ জন, ২০১৯ সালে পাঁচ হাজার ৭৯৯জন, ২০২০ সালে এক হাজার ৮০৫ জন, ২০২১ সালে পাঁচ হাজার ৪১ জন। সর্বশেষ ২০২২ সালে বিভিন্ন দেশে গেছেন ১৩ হাজার ৩৯৯ জন। এ সংখ্যা আরো বাড়াতে তিনি সেমিনারে অংশ নেওয়া বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কারিগরি শিক্ষার উপর জোর দিতে আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে কারিগরি প্রশিক্ষনের বিষয়ে সরকার অবস্থান সম্পর্কে বলেন, সরকার দক্ষ মানব সম্পদ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ। এজন্য সাধারণ শিক্ষার মতো কারিগরি শিক্ষার বিস্তার ঘটানো হচ্ছে। দেশের প্রত্যন্ত এলাকার বিদ্যালয়গুলোতে কারিগরি শাখার অনুমোদন দেয়া হচ্ছে। কারিগরি শাখায় শিক্ষার্থী বাড়াতে অভিভাবকদের সচেতন ও শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security