সোমবার, এপ্রিল ৮, ২০২৪

জোহানেসবার্গে টাইগারদের আজ সিরিজ জয়ের মিশন

যা যা মিস করেছেন

ইতিহাস গড়ার পর বাংলাদেশের লক্ষ্য এখন এগিয়ে যাওয়া। সাউথ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের লক্ষ্যে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ রোববার মাঠে নামছে বাংলাদেশ।

প্রথমবারের মতো সাউথ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের মিশনের ম্যাচটি হবে জোহানেসবার্গে। বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হবে ম্যাচটি।

প্রথম ম্যাচে দুর্দান্ত জয়ের ধারা দ্বিতীয় ম্যাচেও ধরে রাখতে চাইবে বাংলাদেশ। সে কারণে একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা খুবই কম টাইগারদের।

অপরদিকে জোহানেসবার্গের উইকেটে স্পিনারদের জন্য সুবিধার হওয়ায় কেশভ মহারাজকে সঙ্গ দিতে প্রোটিয়া শিবিরে দেখা যেতে পারে স্পিনার তাবরিজ শামসিকে।

এদিকে দ্বিতীয় ওয়ানডেটি হবে স্তন ক্যান্সার সচেতনতার জন্য গোলাপি জার্সি পরে খেলবে প্রোটিয়ারা। অতীত পারফরম্যান্স বিশ্লেষণ করলে দেখা যায়, এখন পর্যন্ত গোলাপি ওয়ানডের এক ম্যাচেও হারেনি সাউথ আফ্রিকা। বাংলাদেশ যদি এই ম্যাচে জয় পায় তাহলে রচিত হবে আরও একটি ইতিহাসের।

প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে রয়েছেন প্রোটিয়া দলপতি টেম্বু বাভুমা। টাইগারদের বিপক্ষে হারের পর বিশ্বকাপের সুপার লিগে তাদের পথচলাটা বেশ কঠিনই হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে টেবিলের শীর্ষস্থানে অবস্থান করছে বাংলাদেশ। আর সাউথ আফ্রিকার অবস্থান ১০ নম্বরে। বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেয়া আট দলের ভেতর নিজেদের রাখতে তাই দ্বিতীয় ম্যাচে জয় বাগিয়ে নেয়া ছাড়া পথ নেই প্রোটিয়াদের সামনে।

তাই গুরুত্বপূর্ণ ১০ পয়েন্ট নিয়ে টিকে থাকতে মরিয়া সাউথ আফ্রিকার দলপতি।

বাভুমা বলেন, ‘রোববারের ম্যাচটিতে আমাদের জয়ের বিকল্প নেই। সব বিভাগেই আমাদের খেলার উন্নতি করতে হবে…বাংলাদেশের বিপক্ষে খেলছি বলেই পয়েন্ট আসবে, এটার কোনো নিশ্চয়তা নেই। আমাদেরকে নিজেদের ক্রিকেটটা খেলতে হবে।’

সামনেই আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপ। সাউথ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে এই দুই টুর্নামেন্ট জয়ের দিকে চোখ জাতীয় দলের স্পিনার মেহেদী হাসান মিরাজের।

মিরাজ বলেন, ‘দেখেন স্বপ্ন যদি বড় না থাকে তাহলে তো আগানো যায় না। আমাদের স্বপ্ন অনেক বড়। আমরা ভালো কিছু করতে চাই। দেশে যেমন সিরিজ জিতি বাইরেও আমরা সিরিজ জিততে চাই। আমরা এশিয়া কাপ, বিশ্বকাপ কাপ চ্যাম্পিয়ন হতে চাই।’

তিনি আরও বলেন, ‘আমাদের চিন্তা ভাবনাও অমন বিশ্বকাপ জিততে পারি, এশিয়া কাপ জিততে পারি দেশের বাইরে সিরিজ জিততে পারি। ওইভাবেই আমরা পরিকল্পনা করছি প্রসেস করছি। আমরা কীভাবে ভালো ক্রিকেটে খেলে ভালো খেলে জয় অর্জন করতে পারি।’

জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামের পরিসংখ্যান বলছে আগে ব্যাটিং করা দল কিছুটা সুবিধা পাবে রান করার ক্ষেত্রে। এই মাঠে খেলা শেষ সাত ওয়ানডের ভেতর আগে ব্যাটিং করা দল জয় পেয়েছে চার ম্যাচেই। আর এই সাত ম্যাচে আগে ব্যাট করা দল জয়ের দেখা পেয়েছে ৩৪০+ স্কোর করে।

সেই তিন ম্যাচে আগে ব্যাট করা দল হেরেছে সেগুলোর সবগুলোর দলীয় সংগ্রহ ছিল ২৬০ এর নিচে। আবহাওয়ার পূর্বাভাস বলছে রোববার আবহাওয়া থাকবে শুকনো। বৃষ্টির কোনো সম্ভাবনাই নেই।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

সাউথ আফ্রিকার সম্ভাব্য একাদশ: কাইল ভেরেইন (উইকেটকিপার), ইয়ানেমান মালান, টেম্বা বাভুমা (অধিনায়ক), এইডেন মারক্রাম, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, আন্দিলে ফেলুকোয়েও, কেশভ মহারাজ, কাগিসো রাবাডা, মার্কো ইয়ানসেন ও লুঙ্গি এনগিডি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security