বুধবার, মে ২২, ২০২৪

ডোনাল্ড ট্রাম্পের পরাজয় স্বীকার না করা ‘বিব্রতকর’

যা যা মিস করেছেন

জো বাইডেন বলেছেন, গত সপ্তাহের যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে নিতে যে অস্বীকৃতি জানিয়েছেন, তা বিব্রতকর একটা ব্যাপার।

তবে বিদেশি নেতাদের যোগাযোগ করতে শুরু করা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন জোর দিয়ে বলেছেন, কোন কিছুই ক্ষমতা হস্তান্তর বন্ধ করতে পারবে না।

এর মধ্যেই ট্রাম্প একটি টুইট করে ঘোষণা করেছেন যে, নির্বাচনে তিনি পরাজিত হয়েছেন বলে পূর্বাভাস দেয়া হয়েছে, সেখানে আসলে তিনিই বিজয়ী হতে চলেছেন।

প্রকাশ্যে না হলেও ওয়াশিংটনের পরিস্থিতি নিয়ে চাপা উদ্বেগ–উৎকণ্ঠা বিরাজ করছে। ডেমোক্র্যাটরা যেমন কোনো কিছু নিয়েই নিশ্চিত হতে পারছেন না, তেমনি ট্রাম্প–সমর্থকেরা বিমর্ষ আর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন।

ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টে এক প্রশ্নের উত্তরে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় দফা ক্ষমতা গ্রহণের পালাবদল মসৃণই হবে! পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্য তিনি কৌতুক করে বলেছেন কি না, তা টের পাওয়া যায়নি। এ নিয়ে মার্কিন সংবাদমাধ্যম নানামুখী সংবাদ পরিবেশন করেছে।

জো বাইডেন ডেলোয়ারা রাজ্যে তাঁর বাড়িতেই আছেন। সেখানেই গতকাল এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্য নিয়ে বাইডেনকে প্রশ্ন করা হলে তিনি এর সরাসরি কোনো উত্তর দেননি। বাইডেন বলেছেন, ‘ক্ষমতা হস্তান্তরের কাজকর্ম এগিয়ে চলছে।’

রিপাবলিকানরা পরাজয় মেনে নিচ্ছেন না, এমন বিষয় বাইডেনকে স্মরণ করিয়ে দিলে তিনি বলেছেন, ‘তারা মানবে, অবশ্যই মানবে।’

প্রতি চারবছর পরপর যুক্তরাষ্ট্রের যে প্রেসিডেন্ট নির্বাচন হয়, ভোট গণনার ভিত্তিতে সেখানে বিজয়ী প্রার্থী সম্পর্কে পূর্বাভাস দিয়ে থাকে মার্কিন গণমাধ্যম।

এখনো অঙ্গরাজ্যগুলোর ভোটের ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। অনেক রাজ্যে এখনো ভোট গণনা চলছে। চূড়ান্ত ফলাফল তখনি ঘোষিত হবে যখন, ১৪ই ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের সদস্যরা বৈঠকে বসবেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security