বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

দিল্লির দাঙ্গায় মুসলিম নির্যাতনে তকি উসমানির আবেগঘন টুইট

যা যা মিস করেছেন

বাবার লাশের সামনে দাঁড়িয়ে অবুঝ শিশুর অঝোর কান্না। মেহেদির রঙ না মুছতেই নববধূর বিধবা হওয়া। বাড়ি থেকে বের হতে অপারগ বৃদ্ধ নারী-পুরুষের আগুনে মৃত্যু। শেষবারের মতো স্বামী লাশ দেখার অপেক্ষায় সদ্য বিবাহিত অন্তঃসত্ত্বা স্ত্রীর আবেগঘন আক্ষেপ- এ রকম অনেক স্ট্যাটাস আর দুঃখজনক বর্ণনায় সাজানো দিল্লির দাঙ্গা।

মুসলিমদের ওপর উগ্র হিন্দুত্ববাদীদের এ দাঙ্গা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আবেগঘন বার্তা দিয়েছন বিশ্ববিখ্যাত আলেম ও পাকিস্তানের সাবেক বিচারপতি মুফতি তকি উসমানি।

শুক্রবার এক টুইট বার্তায় তিনি লেখেন, গোটা ভারতসহ বিশেষ করে দিল্লিতে মুসলমানদের বিরুদ্ধে চলছে চরম বর্বরতা। চলমান এ বর্বরতা মোদি সরকারের ঘৃণ্য চেহারাই দেখিয়ে দিচ্ছে। এ পরিস্থিতিতে বিশ্ব মানবাধিকার সংস্থাগুলো কী ধরনের পদক্ষেপ গ্রহণ করবে, এটা তাদের জন্য বড় একটি পরীক্ষা। নাকি বৈশ্বিক নীতিমালার অনুসরণ শুধু আমাদের (মুসলিমদের) জন্যই? আমরা কি শুধুমাত্র মৌখিক প্রতিবাদ করেই ক্ষান্ত থাকব?

এদিকে শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, ‘দিল্লির দাঙ্গায় প্রাণ হারিয়েছ ৪৩ জন। ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে ১২টিরও বেশি মসজিদ। অথচ বৃহস্পতিবার নিহতের সংখ্যা ছিল ৩৮-এ। এদের মধ্যে ২২ জনের শরীরে রয়েছে জখমের চিহ্ন এবং ১৩ জন গুলিবিদ্ধ।

নালা থেকে উদ্ধার করা হয়েছে কিছু লাশ। এখনো লাশ উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। এ ঘটনায় আহত হয়েছে দুই শতাধিক ব্যক্তি। পুলিশ ৬৩০ জনকে গ্রেফতার করেছে। এ সংঘর্ষে এখন পর্যন্ত ১৪৮টি মামলা হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security