বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

যৌথ প্রযোজনার নামে অনিয়ম বন্ধের দাবি

যা যা মিস করেছেন

যৌথ প্রযোজনার নামে ‘প্রতারণা’ বন্ধের দাবি জানিয়েছেন অভিনয়শিল্পী, পরিচালক, প্রযোজক ও কলাকুশলীরা। প্রথমে তারা এফডিসির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন, পরে এক মিছিল নিয়ে সেন্সর বোর্ড ঘেরাও করেন। তারা দাবি করেছেন, যৌথ প্রযোজনার নামে অনিয়ম করে চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। দেশের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। এই প্রতারণা বন্ধ করতে হবে।

Flim the mail bd

 

১৮ জুন রোববার বেলা ১২টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত এফডিসির সামনে ‘চলচ্চিত্র ঐক্য পরিবার’ নামের ব্যানারে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৪টি সংগঠনের সবাই একত্রিত হন।

সম্প্রতি বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘বস-২’ ছবিতে শিল্পী ও কলাকুশলীদের অংশগ্রহণ ঠিকভাবে না হওয়ায় যৌথ প্রযোজনা বিষয়ক প্রিভিউ কমিটি একটি আপত্তিপত্র জমা দেয় তথ্য মন্ত্রণালয়কে। পরে বাংলাদেশি প্রযোজকের অনুরোধে মন্ত্রণালয় বিষয়টি পুনর্বিবেচনার জন্য বলে কমিটিকে। এরপরই গত বৃহস্পতিবার অনাপত্তি জানায় প্রিভিউ কমিটি। এখন ছবিটি সেন্সর ছাড়পত্রের অপেক্ষায় আছে। সেখান থেকে ছাড়পত্র পেলেই ছবিটি প্রদর্শনে আর কোনো বাধা থাকবে না।

এরই প্রেক্ষিতে ছবিটি যেন মুক্তি না পায়, সেই দাবিতে অবস্থান ধর্মঘট কর্মসূচির আয়োজন করা হয়। এতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর নায়ক ফারুক, আলীরাজ, ডিপজল, রিয়াজ, বাপ্পী, সাইমন, নায়িকা পপি, নিঝুম রুবিনাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। পরিচালকদের মধ্যে ছিলেন মুশফিকুর রহমান গুলজার, শাহীন সুমন, মনতাজুর রহমান আকবরসহ আরও অনেকে।

এসময় চিত্রনায়ক ফারুক বলেন, ‘চলচ্চিত্র আমাদের কাছে পরিবারের মতো, পরিবার বাঁচানোর জন্য আমরা রাস্তায় নেমেছি। এই পরিবারের মধ্যে অন্য দেশের পরিবার এসে আধিপত্য বিস্তার করবে, তা হবে না। আমাদের দেশের চলচ্চিত্র মানুষের কথা বলে, স্বাধীনতার কথা বলে। সেই চলচ্চিত্রে আজ ভিনদেশি দালালদের কালো থাবা। আমাদের সেন্সর বোর্ড আমাদের দেশের চলচ্চিত্রের কথা না ভেবে আর কারো কথা ভাবলে আমরা মানব না। অনেক সহ্য করেছি, আর না। এবার আমরা রুখে দাঁড়াব।’

সেসময় ‘চলচ্চিত্র ঐক্য পরিবার’ সংগঠনের আহ্বায়ক ও পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের স্বার্থেই আমরা এই আন্দোলন করছি। যতক্ষণ পর্যন্ত না সেন্সর বোর্ড আমাদের আশ্বাস না দেবে যে বস-২ ছবিটি সেন্সর হবে না, ততক্ষণ পর্যন্ত এই আন্দোলন চলবে।’

শুধু এ ছবি নয়, যৌথ প্রযোজনার কোনো ছবিই যেন নিয়ম না মেনে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া না হয় সেই দাবিও জানান তিনি।

শিল্পী সমিতির সহসভাপতি অভিনেতা রিয়াজ বলেন, ‘আমরা কিছুতেই যৌথ প্রযোজিত প্রতারণার ছবি মেনে নিব না। আন্দোলন মাত্র শুরু হয়েছে। সরকারের সর্বোচ্চ পর্যায়ে যাব। এই অনিয়মের বিরুদ্ধে লড়াই করে যাব।’

দুপুর একটার দিকে ধর্মঘটকারীরা এফডিসির গেট থেকে মিছিল সহকারে মগবাজারের ইস্কাটনে সেন্সর বোর্ডের সামনে অবস্থান নেন। মিছিল থেকে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টি মিডিয়ার বিরুদ্ধে স্লোগান দেন তারা। এখান থেকেই একটি টিম তথ্য মন্ত্রণালয় অভিমুখে যাত্রা শুরু করেন তথ্যমন্ত্রীর সাথে বৈঠকের উদ্দেশ্যে।

বাংলাদেশের সিনেমা ইন্ডিয়ার হলে চলে না। আমাদের হলেও ইন্ডিয়ার সিনেমা চলবে না। ইন্ডিয়ান বা ভিনদেশি ছবির অবৈধ মুক্তি এদেশে বন্ধ করতে যত প্রতিবাদ করা লাগে আমরা করব।’

জনপ্রিয় এই খল অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল সেন্সর বোর্ডের কড়া সমালোচনাও করেন। তিনি আরও বলেন, ‘সিনেমা হলের কিছু মালিক দাললদের সঙ্গে হাত মিলিয়েছে। যদি এ দেশে যৌথ প্রযোজনার নামে প্রতারণার ছবি চলে তবে সিনেমা হল সিলগালা করা হবে।’

এদিকে কর্মসূচি চলাকালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরকে ফোন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আর চলমান আন্দোলন নিয়ে সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে কথা বলতে চান মন্ত্রী। সেন্সর বোর্ড ঘেরাও কর্মসূচি চলাকালেই আন্দোলনরতদের একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে দেখা করতে যান। এই দলে আছেন শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, নায়ক ফারুক, রিয়াজ, জায়েদ খান, পপি।

এছাড়া বেলা ১২টায় এফডিসির ফটকে যখন এই ধর্মঘট শুরু হয়, তখন সামনের সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে সড়কে যানজটের সৃষ্টি হয়, ভোগান্তিতে পড়েন পথচারীরা। পরে পুলিশের হস্তক্ষেপে যানজট নিরসন করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security