বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

ভারতের উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকড়

যা যা মিস করেছেন

ভারতে উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রতিপক্ষ মার্গেরেট আলভাকে বড় ব্যবধানে হারিয়ে জয়লাভ করেছেন শাসক জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের মনোনীত প্রার্থী জগদ্বীপ ধনখড়।উপরাষ্ট্রপতি নির্বাচনে পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮ ভোট। কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভা পেয়েছেন ১৮২ ভোট। মোট ভোট পড়েছে ৭২৫টি। বাতিল হয়েছে ১৫টি ভোট।

২০১৯ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হন জগদীপ ধনকড়। রাজ্যের সাংবিধানিক প্রধানের পদে থাকাকালীন মমতা দলের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন একাধিকবার। চলতি বছরের ১৬ জুলাই দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন জগদীপ ধনকড়। সেদিনই উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

এরপরই বিরোধীরা মুম্বাইয়ে শরদ পাওয়ার বাড়িতে বৈঠক বসে। সেই বৈঠকেই ঐক্যমতের ভিত্তিতে বিরোধী প্রার্থী হিসেবে প্রবীণ কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার নাম চূড়ান্ত করে। কিন্তু ২১ জুলাইয় কলকাতায় কালীঘাটে দলের সাংসদদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়া হয়।বৈঠক শেষে অভিষেক বন্দ্যোপাধ্যায় জানান, তৃণমূল কংগ্রেসের সঙ্গে আলোচনা না করেই বিরোধীরা উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করেছে। তাই বিরোধী প্রার্থী হিসেবে মার্গারেট আলভাকে ভোট দেবেনা। পাশাপাশি ধনকড়কে ভোট দেয়ার কোনও প্রশ্নই নেই। ফলে ভোট বয়কট করছেন তারা। ফলে ভারতের উপরাষ্ট্রপতি ভোট ঘিরে প্রথম থেকেই বিরোধীদের মধ্যে ছন্নছাড়া অবস্থান লক্ষ্য করা গিয়েছিল।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security