রবিবার, এপ্রিল ২১, ২০২৪

ঘরে গণতন্ত্রের চর্চা না থাকাই জ্ঞানার্জনে বড় বাধা: শিক্ষামন্ত্রী

যা যা মিস করেছেন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,  জ্ঞানার্জনের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হলো আমাদের ঘরের মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই। আমরা বাচ্চাদের ‘বলি এটা করো, ওটা করো’। বাচ্চারা যখন প্রশ্ন করে ‘কেন?’ তখন আমরা বলে থাকি ‘বাবা বলেছে তাই’।

তিনি আরো বলেন, আমরা কাউকে প্রশ্ন করতে উৎসাহিত করি না। আমরা মানুষকে প্রশ্ন করা থেকে দূরে রাখতে চাই। ক্লাসের ক্ষেত্রেও একইভাবে প্রশ্ন করাটাকে নিরুৎসাহিত করি। আমরা ভাবি প্রশ্ন করবে শিক্ষক। শিক্ষার্থীরা কেন প্রশ্ন করবে? এভাবে আমরা গণতন্ত্রকে একেবারে মাঠে মেরে ফেলি।

শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রকাশনা সংস্থা আদর্শ’র আয়োজনে ‘গণিতমুখী প্রজন্ম গঠনে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সায়েন্স লাগবে, টেকনোলজি লাগবে। কিন্তু এসবের আগে একটা ‘আ’ লাগবে। একজন মানুষের মধ্যে মানবিকতার জন্য আর্টস, আসথেটিক্স লাগবে। আর গণিতে যে মজা আছে- তার মধ্যে এসব অটোমেটিক্যালি চলে আসবে।

এ সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান ও ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান, লেখক ও প্রকৌশলী চমক হাসান, লেখক ও স্থপতি ফিরোজা বহ্নি প্রমুখ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security