মঙ্গলবার, মে ২৮, ২০২৪

সাঁওতালদের সাথে নেচে তাল মাতালেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার

যা যা মিস করেছেন

তাসলিমুল হাসান সিয়াম,গাইবান্ধা প্রতিনিধি: ঢাকায় নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল গাইবান্ধার গোবিন্দগঞ্জের কামদিয়া ও কাটাবাড়ী ইউনিয়নে সাঁওতালসহ জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত বিভিন্ন এলাকা ২১ ও ২২ মার্চ পরিদর্শন করেছেন। এ সময় ডেপুটি হাইকমিশনার ও তার সঙ্গীরা সাঁওতাল নারীদের ঐতিহ্যবাহী নাচের সাথে পা মিলিয়ে আনন্দে মেতে ওঠেন।

এসময় তার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন টম বার্গ, প্রধান, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, ম্যাট কার্টার, সিনিয়র গভর্নেন্স অ্যাডভাইজার, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, বৃটিশ হাইকমিশনের ডয়িন অ্যাডেল-শিয়ানবোলা, দ্বিতীয় সচিব, রাজনৈতিক, তাহেরা জাবীন, সামাজিক উন্নয়ন উপদেষ্টা, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, বিশ্বজিৎ দেব, প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যাডভাইজার, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, আফরোজা চৌধুরী মিমি, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, আহসান সাজিদ, চ্যাম্পিয়ন অ্যান্ড পার্টনারশিপ ম্যানেজার প্রমুখ।

মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড এর সহযোগিতায় স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা অবলম্বন সাঁওতালদের অধিকার ও জীবনযাত্রা মান উন্নয়নের জন্য “ড্রাইভ টুওয়ার্ড ইমপাওয়ার এথনিক পিপলস” প্রকল্প বাস্তবায়ন করেছে। সোমবার (২১ মার্চ) সকাল ১০ টায় গোবিন্দগঞ্জ বাগদাবাজার সংলগ্ন অবলম্বন অফিসে বৃটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ অন্যান্য অতিথিদের স্বাগত জানান অবলম্বনের সভাপতি সাদেকুল ইসলাম ও নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী।

অবলম্বন অফিসে গাইবান্ধা জেলার উন্নয়নে, জাতিগত সংখ্যালঘুদের ক্ষমতায়ন: চ্যালেঞ্জ ও সুযোগ বিষয়ক সংক্ষিপ্ত আলোচনায় সাঁওতাল জনগোষ্ঠী অধিকার ও জীবনমান উন্নয়নে কি কি পদক্ষেপ নেয়া হয়েছে এবং ভবিষ্যতে কি ধরণের পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা শেষে কামদিয়া ইউনিয়নের চাংগুড়া গ্রামে সাঁওতাল নারীদের দল পরিদর্শন করেন।

এ সময় সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী নাচ ও গানের মাধ্যমে অতিথিদেরকে অভ্যর্থনা জানান। এ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন আয়মূলক কর্মকান্ড পরিদর্শন করেন এবং আলোচনা করেন। বিকাল ৩টায় স্থানীয় আদমপুর মিশনে স্থানীয় সিভিল সোসাইটির প্রতিনিধিদের সাথে একটি সংক্ষিপ্ত আলোচনা করেন।

আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহবায়ক ও জেলা বারের সাধারন সম্পাদক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু ও সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে বৃটিশ হাইকমিশনের টিমকে স্বাগত জানান। সে সময় সাঁওতালদের অধিকার রক্ষায় স্থানীয় সিভিল সোসাইটির বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হন। সন্ধ্যা ৭টায় এসকেএস ইন এ ডিনার মিটিং-এ বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের জেলা কর্মকর্তাদের সাথে আলোচনা করেন। মঙ্গলবার (২২) মার্চ সন্ধ্যা সাড়ে ৬টায় সৈয়দপুর বিমান বিমানবন্দর থেকে ঢাকার উদ্যেশে রওনা দেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security