সোমবার, জুন ১০, ২০২৪

মেয়েদের পাশাপাশি ছেলেরাও যৌন হয়রানির শিকার হচ্ছে: জবি উপাচার্য

যা যা মিস করেছেন

 সোয়াইব আলী জবি প্রতিনিধি:

শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের পাশাপাশি ছেলেরাও যৌন-হয়রানির শিকার হচ্ছে বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। তিনি বলেন, এমনকি ছেলেরা কর্মক্ষেত্রেও যৌন হয়রানির শিকার হচ্ছে।

শনিবার (২৫ মে ) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি: বাস্তবতা ও করণীয়’ বিষয়ক সেমিনারে আমন্ত্রিত অতিথির বক্তব্যে উপাচার্য এ মন্তব্য করেন।

অনুষ্ঠানটির আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ বিষয়ক অভিযোগ কমিটি। উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম  বলেন, ‘বাংলাদেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেখানে শিক্ষার্থীরা যৌন হয়রানির শিকার হচ্ছে। মেয়েদের পাশাপাশি ছেলেরাও হয়রানির শিকার হয়ে থাকে।

তিনি আরও বলেন, শিক্ষক কর্তৃক অনেক শিক্ষার্থী যৌন হয়রানির শিকার হলেও তারা অভিযোগ করতে পারেনা। এই পৃথিবীটা অনেক খারাপ জায়গা বিশেষ করে মেয়েদের জন্য।

আপনজনের থেকেও অনেকসময় মেয়েদের যৌন হয়রানির শিকার হতে হচ্ছে। একটা প্লাটফর্ম নিশ্চিত করতে হবে যেখানে নারীরা তাদের কথা বলতে পারবে এবং তাদের অধিকার নিশ্চিত করতে পারবে।

অনুষ্ঠানে অধ্যাপক তানজিম জোহরা হাবিবের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ