বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

মিয়ানমারের বিক্ষোভে আজ ডাক্তাররা নামছেন রাজপথে

যা যা মিস করেছেন

সামরিক জান্তার বিরুদ্ধে মিয়ানমারে আজ বৃহস্পতিবার ছাত্রদের সঙ্গে বিক্ষোভে অংশ নিচ্ছেন ডাক্তাররা। ওদিকে মালয়েশিয়া থেকে উত্তেজনাপূর্ণ মিয়ানমারে প্রায় ১১০০ অভিবাসীকে ফেরত পাঠানোয় উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। আজকের বিক্ষোভে ছাত্রদের প্রতি আয়োজকরা অনুরোধ করেছেন টেক্সট বই সঙ্গে নিয়ে যাওয়ার জন্য। এসব বইয়ে সামরিক শিক্ষাকে অনুমোদন দেয়া হয়েছে। ফলে সঙ্গে করে বই নিয়ে যেতে অনুরোধ করা হয়েছে, যাতে বিক্ষোভেই তা ধ্বংস করে দেয়া যায়। ‘হোয়াইট কলার রেভ্যুলুশন’-এর অংশ হিসেবে ইয়াঙ্গুনে আজকের বিক্ষোভে অংশ নিচ্ছেন চিকিৎসকরা। এ খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, মানবাধিকার সংস্থাগুলোর হিসেব অনুযায়ী, বুধবার পর্যন্ত মিয়ানমারে ৭২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে, অভিযুক্ত করা হয়েছে অথবা জেল দেয়া হয়েছে। এ সপ্তাহে সামরিক জান্তা মিন অং হ্লাইং বলেছেন, কর্তৃপক্ষ গণতান্ত্রিক পন্থা অনুসরণ করছে বিক্ষোভকারীদের প্রতি।

পুলিশও ন্যূনতম শক্তি ব্যবহার করছে। তবে এখন পর্যন্ত কমপক্ষে তিনজন মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে আসিয়ানভুক্ত দেশগুলোর সঙ্গে আলোচনা করে মিয়ানমার সঙ্কট সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইন্দোনেশিয়া। এ জন্য তারা মিয়ানমারের সামরিক জান্তা এবং ক্ষমতাচ্যুত সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বুধবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে মিয়ানমারের সামরিক সরকারের পররাষ্ট্রমন্ত্রী উন্না মুয়াং লুইনের সঙ্গেও সাক্ষাত করেছেন। তবে ইন্দোনেশিয়ার এমন হস্তক্ষেপে গণতান্ত্রিক অধিকারকর্মীদের মধ্যে সন্দেহ দেখা দিয়েছে। তারা মনে করছেন, সামরিক জান্তার সঙ্গে আলোচনায় যাওয়ার অর্থ হবে তাদের শাসনকে বৈধতা দেয়া এবং নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচন বাতিল মেনে নেয়া।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security