শনিবার, মে ২৫, ২০২৪

রেশম শিল্পকে বিশ্বমানে রূপান্তরের লক্ষ্যে সমন্বিত উদ্যোগ নেওয়া হবে

যা যা মিস করেছেন

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, বাংলাদেশের রেশমশিল্পকে বিশ্বমানে রূপান্তরের লক্ষ্যে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে।

আজ ঢাকায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) মিলনায়তনে রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম পণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, রেশম ও তাঁতশিল্প বাঙালি জাতির ঐতিহ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এই শিল্পকে আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তুলতে কাজ করছে। রেশমশিল্প এবং রেশম চাষিদের ভাগ্যোন্নয়নে পরিকল্পনা প্রণয়ন করে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও রেশম চাষিদের আর্থসামাজিক
অবস্থার উন্নয়নই বর্তমান সরকারের মূল লক্ষ্য। বিশ্বব্যাপী এই শিল্পের ঐতিহ্য তুলে ধরতে এর আধুনিকায়ন করা হবে। রেশমের সুতা উৎপাদনে প্রযুক্তির ব্যবহার তাঁত শিল্পকেঅধিকতর মানসম্পন্ন করে তুলবে। এজন্য বেসরকারি খাতকে সাথে নিয়ে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করার তাগিদ দেন দস্তগীর গাজী।

কম খরচে উন্নতমানের রেশম কাপড় তৈরির জন্য প্রযুক্তির উৎকর্ষ অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনে বিদেশ থেকে উন্নত প্রযুক্তি আনতে হবে। তিনি আরো বলেন, বিদেশ থেকে আমদানিকৃত সুতার ওপরে প্রায় ৬০ শতাংশ কর আরোপ করার পরেও প্রতিযোগী দেশের সাথে পেরে উঠছি না। আমাদের প্রযুক্তিগত কোথাও না কোথাও ঘাটতি রয়েছে। আমাদেরকে সমস্যাগুলো খুঁজে বের করতে হবে। প্রযুক্তির সহযোগিতা নিয়ে সমস্যা অনুযায়ী সমাধানের চেষ্টা করতে হবে। যাতে আমরা বিদেশের চেয়ে ভালো মানের সুতা উৎপাদন করতে পারি।

বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু.আবদুল হাকিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, জেডিপিসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম,এনডিসিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়, রেশম উন্নয়ন বোর্ড এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বেসরকারি
উদ্যোক্তগণ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security