রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আলোচনায় কাজ হয়নি, সীমান্তে পরিকাঠামো নির্মাণ করছে চীন!

যা যা মিস করেছেন

লাদাখে চীনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে ফের অশনি সংকেত দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজনাথ সিং স্বীকার করে নিলেন যে গত কয়েক মাস ধরে চীনের সঙ্গে দফায় দফায় আলোচনার পরও কোনও অগ্রগতি হয়নি। সীমান্ত সমস্যার সমাধান হওয়া তো দূরের কথা, নিজেদের এলাকায় পরিকাঠামো তৈরির কাজ করছে চীন। তাই এখনই লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করাটা বুদ্ধিমানের কাজ নয়।

মঙ্গলবার সকালে দেশটির সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারত এবং চীনের মধ্যে আলোচনা এখনও চলছে। তবে, এখনও এই আলোচনায় সাফল্য কিছু আসেনি। শীঘ্রই হয়তো পরবর্তী পর্যায়ের আলোচনা শুরু হবে। কিন্তু এখনও বলার মতো কোনও অগ্রগতি হয়নি। স্থিতাবস্থা বজায় আছে। আর আমার মনে হয় না, স্থিতাবস্থা বজায় থাকাটা ভাল লক্ষণ।

রাজনাথ সিং এদিন স্বীকার করে বলেন, চীন নিজেদের সীমান্তে প্রচুর পরিকাঠামো উন্নয়নের কাজ করছে। তবে, দেশবাসীকে আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, চীন সীমান্তে বহু পরিকাঠামোগত উন্নয়ন করছে। আমরাও আমাদের বাহিনীর জন্য দ্রুততার সঙ্গে পরিকাঠামো উন্নয়ন করছি। কাউকে আক্রমণ করার জন্য নয়, নিজেদের জনসাধরণের সুরক্ষার জন্য।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আত্মসম্মানে আঘাত করে এমন কোনও কিছুই ভারত সহ্য করবে না। কেউ আমাদের গরিমায় আঘাত করলে, আমরাও চুপচাপ বসে থাকব না। আমাদের ফোকাস একটাই, আমাদের দিকে কেউ কুনজরে তাকালে তাদের আমরা ছেড়ে দেব না। তবে, আমরা সব প্রতিবেশীর সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করি।

এদিন রাজনাথ সিং চীনকে হুঁশিয়ারি দিয়েছে বলেন, কোনও দেশ যদি আমাদের মাটি দখল করতে চায়, তাহলে তাদের জবাব দেওয়ার সাহস এবং ক্ষমতা দুটোই ভারতের আছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security