শনিবার, জুন ২২, ২০২৪

নওগাঁয় তুলে ধরা হলো শরণার্থীদের ১৯৭১ সালের দুর্ভোগ দুর্দশার চিত্র

যা যা মিস করেছেন

আরিফুল ইসলাম রনক, নওগাঁ জেলা প্রতিনিধি: প্রথমবারের মতো নওগাঁয় তুলে ধরা হলো ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নওগাঁর রোড হয়ে ভারতের বালুরঘাট গমনকারী শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র।

শনিবার (২০ এপ্রিল) সকাল ১০টায় শহরের তাজের মোড় থেকে অবিকল শরণার্থীর বেশে প্রতিকী পদযাত্রাটি নিয়ে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন নওগাঁর সামাজিক সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ।

সেসময় পদযাত্রায় অংশ নেওয়া বিভিন্ন শ্রেনীর পেশার মানুষ একাত্তরের ভারতের বালুরঘাট গমনকারী শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেন।

সংগঠনটির সভাপতি এ্যাডভোকেট ডি.এম আব্দুল বারী বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের বর্বরোচিত অত্যাচার, নিপীড়ন, গণহত্যা থেকে বাচঁতে যুদ্ধের শুরু থেকে এপ্রিল মাসের প্রথমভাগে পায়ে হেঁটে নওগাঁর সড়ক হয়ে হাজার হাজার মানুষ শরণার্থী হিসেবে ভারতের বালুরঘাটে আশ্রয় নেয়।

তিনি আরও বলেন, সেসময় চলার পথে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার স্মরণ করতে এবং সেসব চিত্র নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন করা হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ