বুধবার, মে ২২, ২০২৪

একজন দৃঢ় প্রত্যয়ী, আত্মবিশ্বাসী যুবকের ৬৪ জেলা ভ্রমণ

যা যা মিস করেছেন

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা সুব্রত সরকার। সরকারি দায়িত্ব নিষ্ঠার সাথে পালনের সুনাম দপ্তরে সর্বস্তরেই রয়েছে চাকুরীর শুরু থেকেই। তার সাথে ভিন্নধর্মী মেধার জন্য ছাত্র থাকাকালীন সময় থেকেই সকলের কাছে নিঃসংকোচ জনপ্রিয়তাও আছে। ময়মনসিংহের এই সন্তান দপ্তরে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন নেত্রকোনা সদর উপজেলায়।

চাকুরির পাশাপাশি অবসর সময়ে ঘুরে বেড়ানো, প্রকৃতি আর পরিবেশের ছবি তোলা, পথে-প্রান্তরে অবহেলিত মানুষের সাথে সময় কাটানো, সাধ্যমতো সহযোগিতা করা এসব করেই কাটান তিনি। বন্ধুসুলভ এই সদা হাস্যোজ্জ্বল যুবকের সাথে প্রথমবার কথা বলতে আসা যেকোনো ব্যাক্তি মুগ্ধ না হয়ে পারবেন না সেটা নিঃসন্দেহে বলা যেতে পারে। উনার ফেসবুক স্ট্যাটাস দেখে অথবা একবার কথা বলে উনার ফলোয়ার হয়েছেন এমন ব্যাক্তিও অনেককেই পাওয়া যায়। হাসিমুখের প্রচারবিমুখ এই ব্যাক্তি সবসময় ভিন্নতার সাথে নিজেকে প্রকাশ করতে ভালবাসেন।

এরই ধারাবাহিকতায় গত কয়েক বছরে দেশে-বিদেশে অতিরিক্ত গতিতে বাইক চালিয়ে ঘটে যাওয়া মোটর সাইকেল দূর্ঘটনায় নিহতদের কথা মাথায় নিয়ে বর্তমান এবং ভবিষ্যৎ মোটরসাইকেল চালকদের নিরাপদ ড্রাইভিংয়ের কথা চিন্তা করে “Be Aware, Stay Alert, Drive Safe (সচেতন হউন, সাবধান থাকুন, নিরাপদে চালান)” এই মূলমন্ত্র সাথে করে রাজপথে নেমে পড়েন নিজের মোটরসাইকেল ময়মনসিংহ ল-১১-৮৮৩৭ নিয়ে।

উদ্দেশ্য সকল মোটরসাইকেল চালকদের নিরাপদ চালনা বিষয়ে উদবুদ্ধ করা। নিজে সর্বোচ্চ সচেতন হয়ে, সাবধানতা অবলম্বন করে, অতিরিক্ত গতি পরিহার করে নিয়ন্ত্রিত গতিতে মোটরসাইকেল চালিয়ে একা ৬৪ জেলা ভ্রমণ শেষ করেন ১১ দিনে।

ময়মনসিংহ থেকে এই ভ্রমণ “অভিযান চৌষট্টি” নামে শুরু করার কথা ছিলো বন্ধু বিজয়কে সাথে নিয়ে। যাবার আগেরদিন বিজয় নিজে মোটরসাইকেল দূর্ঘটনায় পতিত হলে একরকম অনিশ্চিত হয়ে যায় চৌষট্টি জেলা ভ্রমণ। নিজের উদ্যমী চিন্তাধারা আর এগিয়ে যাবার মানসিকতার সাথে নিরাপদ ড্রাইভিং বিষয়ে সচেতনতার চিন্তা মাথা থেকে সরাতে না পেরে ৩ দিন পর সুব্রত একাই নেমে পড়েন পথে।

মহাসড়কের অনিরাপত্তা, দুর্গম পাহাড়, নদীপথ সহ অজানা রাজপথে প্রতিকুল আবহাওয়ায় গুগল ম্যাপ সঙ্গী করে ১১ দিনে নিরাপদ ড্রাইভিং করে ৪২৭৯ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নেত্রকোনায় নিজ কর্মস্থলে সুস্থ ও সুন্দরভাবে ফিরে আসেন। পথে ৩২ টি স্থানে নিজে অন্তত ৫০ জন মোটরসাইকেল চালককে নিরাপদে চালানোর জন্য উৎসাহিত করেন।

৬৪ জেলাতে পরিচিত, শুভানুধ্যায়ী অনেকেই দেখা করতে, একবার কথা বলতে, এমন একটা ভ্রমণে নিজে সঙ্গী হয়ে থাকতে একসাথে ছবি তুলতে বিভিন্নভাবে যোগাযোগ করেন, উপহার সামগ্রী নিয়ে উপস্থিত থাকেন পরিচিত প্রিয় মুখের জন্য।

উনার নিরাপত্তা বসন আর মোটরসাইকেল সাজসজ্জা দেখে যেখানেই দাড়িয়েছেন সেখানেই নানান প্রশ্ন আর জিজ্ঞাসা নিয়ে ভিড় করেছেন অনেকেই। একদম দ্বিধাহীনভাবে হাসিমুখে ভিন্ন পেশার, ভিন্ন স্তরের, ভিন্ন অবস্থানের সেসব মানুষের সাথে কথা বলেছেন প্রাণখুলে। কেউ খুশি হয়ে পানি, কোল্ড ড্রিংকস অথবা চিনি ছাড়া লাল চা খাইয়ে আপ্যায়ন করেছেন বন্ধুসুলভ আচরণের সাথে।

এমনভাবেই সম্প্রতি সমাপ্ত হয়েছে একজন দৃঢ় প্রত্যয়ী, আত্মবিশ্বাসী যুবকের একা ৬৪ জেলা ভ্রমণ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security