সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ট্রাম্পকে পাঠানো চিঠিতে বিষ

যা যা মিস করেছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে পাঠানো একটি চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ পাওয়া গেছে । শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এমনটি বলা হয়েছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে হোয়াইট হাউজে পৌঁছানোর আগেই সেই চিঠি জব্দ করা হয়েছে।

জানা গেছে, হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানোর যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই পরীক্ষা নিরীক্ষার একটি আলাদা কার্যালয় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন সেখানেই বিষয়টি ধরা পরে।

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই ব্যাপারে কোন মন্তব্য পাওয়া যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, খামের ভেতরে চিঠিতে রাইসিন নামক যে মারাত্বক বিষটি পাওয়া গেছে সেটি ক্যাস্টর অয়েলের বীজ থেকে তৈরি হয়। এটি কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সাথে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়।এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোন প্রতিষেধক নেই। এটি শরীরে প্রবেশ করলে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু একজন মানুষের মৃত্যু ঘটে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বলছে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security