সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

বেশি ভাত খেলে হৃদরোগের ঝুুঁকি, বলছে গবেষণা

যা যা মিস করেছেন

বাঙালিদের প্রধান খাদ্য ভাত। কিন্তু এই ভাত নিয়েই এবার আশঙ্কার কথা শোনালেন ব্রিটিশ গবেষকরা। ম্যানচেস্টার ও স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ভাতে আর্সেনিক থাকে। এর ফলে হৃদরোগ হওয়ার আশঙ্কা রয়েছে।

গবেষকরা বলছেন, চাষ করার সময় মাটি ও পানি থেকে ধানের মধ্যে আর্সেনিক প্রবেশ করে থাকে। পরবর্তীকালে ধান থেকে চাল এবং ভাত হওয়ার সময়ও থেকে যায় আর্সেনিক। উপমহাদেশ ও এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর মানুষও ভাত খান। কিন্তু গবেষকরা বলছেন, বেশি পরিমাণে ভাত খাওয়া শরীরের পক্ষে মোটেই ভালো নয়।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড পলিয়া জানিয়েছেন, আমরা আর্সেনিকের ফলে হৃদরোগ নিয়ে ইংল্যান্ড, ওয়েলসে গবেষণা করেছি। এছাড়া খতিয়ে দেখার চেষ্টা করেছি স্থূলতা এবং ধূমপানের প্রভাব। এই গবেষণার ফলে আমাদের মনে হয়েছে, ইংল্যান্ড ও ওয়েলসে যারা ভাত খান, আর্সেনিকের ফলে তাদের মধ্যে ২৫ শতাংশ ব্যক্তির হৃদরোগের ফলে মৃত্যুর আশঙ্কা রয়েছে। যারা নিয়মিত ভাত খান, তাঁদের জীবনযাত্রা, আচরণের ওপরে অবশ্য হৃদরোগের আশঙ্কার বিষয়টি অনেকাংশে নির্ভর করছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security