সোমবার, এপ্রিল ২২, ২০২৪

বাংলাদেশের বাস নেপালের কাঠমান্ডুর পথে

যা যা মিস করেছেন

বাংলাদেশের সঙ্গে নেপালের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা চালু হতে যাচ্ছে। সে লক্ষ্যে বাংলাদেশ থেকে দুটি বাস পরীক্ষামূলক ছাড়া হয়েছে নেপালের কাঠমান্ডুর পথে।

সোমবার সকাল ৯টার দিকে কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে বিআরটিসির তত্ত্বাবধায়ক শ্যামলী এন আর পরিবহনের বাস দুটি নেপালের উদ্দেশ্যে ছেড়ে যায়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব এহসান এ এলাহী জানান, বিআরটিসির চেয়ারম্যানের নেতৃত্বে মোট ৪৪ জন এ যাত্রায় কাঠমান্ডু যাচ্ছেন। তিনি নিজেও আছেন প্রতিনিধি দলের সঙ্গে।

তিনি জানান, আজ রাত রংপুরে কাটিয়ে সেখান থেকে তারা যাবেন শিলিগুড়ি। শিলিগুড়ি গিয়ে নেপালের কাঁকরভিটার কাছে হবে মঙ্গলবার রাতের যাত্রাবিরতি। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) কাঠমান্ডু পৌঁছাবেন প্রতিনিধি দলের সদস্যরা। শুক্রবার (২৭ এপ্রিল) কাঠমান্ডুতে ত্রিদেশীয় প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে। ঢাকা থেকে কাঠমান্ডু যেতে ১১০০ কিলোমিটার পথের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি এই রুটে নিয়মিত বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়কপথে যাত্রী পরিবহনে থিম্পুতে ২০১৫ সালে একটি চুক্তি হয়। কিন্তু পরে ভুটান চুক্তি থেকে সরে গেলে বিষয়টি অনিশ্চয়তায় পড়ে। ভুটানকে বাদ রেখে পরে বাকি তিন দেশের মধ্যে যাত্রীবাহী বাস পরিচালনার উদ্যোগ নেয়া হয়। সেখানে ঠিক হয়, ভারত ও নেপালের সঙ্গে চারটি রুটে বাংলাদেশি যানবাহন চলতে পারবে। সেজন্য ২৭ এপ্রিল কাঠমান্ডুতে ট্রান্সপোর্ট প্রটোকল সই হওয়ার কথা থাকলেও সব দেশের প্রস্তুতি শেষ না হওয়ায় এবার তা হওয়ার সম্ভাবনা কম বলে এহসান এ এলাহী জানান।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security