বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

শাহজালাল বিমানবন্দরের আগুন নিয়ন্ত্রণে

যা যা মিস করেছেন

airport the mail bd

তবে ওই দেড় ঘণ্টা সময়ে প্রধান বিদ্যুৎ লাইনের সরবরাহ এবং বহির্গমন কার্যক্রম বন্ধ থাকায় আন্তর্জাতিক রুটের অন্তত ছয়টি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মূল ভবনের চার তলায় শুক্রবার (১১ আগস্ট) দুপুর দেড়টার দিকে আগুন লাগে। জানা গেছে, এয়ার ইন্ডিয়ার অফিস থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনে।

বিকাল চারটা থেকে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন একাধিক কর্মকর্তা। বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, ইতোমধ্যে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শুরু হয়েছে সব ধরণের ফ্লাইট চলাচলের প্রক্রিয়া। তবে তা কিছুটা দেরি হতে পারে বলে জানিয়েছেন বিমানবন্দরের পরিচালক কাজী ইকবাল করিম।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ইন্সপেক্টর পলাশ চন্দ্র মোদক বলেন, ‘আমরা খবর পেয়েছি বেশ ধোঁয়া বের হচ্ছে। কোথা থেকে আগুন লেগেছে তা এখনও জানা যায় নি।’ তবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সন্ধ্যা পর্যন্ত কোনও তদন্ত কমিটি হয়নি।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম ফ্লাইট অপারেশনের বিঘ্ন নিয়ে স্পষ্ট কিছু না বললেও অগ্নিকাণ্ডের ঘটনায় দেশের প্রধান এই বিমানবন্দরের কার্যক্রম কার্যত থমকে যায়।বিমানবন্দরের ওয়েবসাইটে দেখা যায়, বেলা ১টা ২৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। এরপর বিকাল সাড়ে ৪টা পর্যন্ত থাই এয়ার, চায়না ইস্টার্ন, হংকং এয়ারলাইন্স, মালডিভিয়ান এয়ারলাইন্স ও টার্কিশ এয়ারলাইন্সের আরও পাঁচটি আন্তর্জাতিক ফ্লাইটের ঢাকা ত্যাগ করার কথা ছিল। কিন্তু বিকাল সাড়ে ৪টা পর্যন্ত কোনোটিই যায়নি।

চায়না ইস্টার্নের স্টেশন সুপারভাইজার আবু হানিফ বলেন, “বেলা ২টা ৩৫ এ আমাদের একটি ফ্লাইটের কুনমিং যাওয়ার কথা ছিল। কিন্তু বিদ্যুৎ বন্ধ থাকায় সেটা বিলম্বিত হয়েছে। সব এয়ারলাইন্সেরই এক অবস্থা।  আশা করছি সন্ধ্যার মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।”

আগুন নিয়ন্ত্রণে আসার পর এয়ার ইন্ডিয়ার কাস্টমার সার্ভিসের কর্মকর্তা বলেন, “আমাদের পুরো অফিস পুড়ে গেছে। লকার, কাগজপত্র ও টাকাপয়সা যা ছিল, সব পুড়ে গেছে। আমাদের পাশে কাতার এয়ারের একটি কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে।”

তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছিল, সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেননি এয়ার ইন্ডিয়ার এই কর্মকর্তা।

উত্তরা ফায়ার ব্রিগেডের স্টেশন অফিসার  জানান, এ ঘটনায় কেউ হতাহত হননি। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে আরও সময় লাগবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security