ভারতের চাষিদের পানি দেওয়া বন্ধ করল ভুটান – দ্যা মেইল বিডি / খবর সবসময়
Lead Newsআন্তর্জাতিক

ভারতের চাষিদের পানি দেওয়া বন্ধ করল ভুটান

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না ভারতের। চীন ও নেপালের পর মোদি সরকারের নতুন দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে ভুটান। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, সম্প্রতি আসামের কৃষকদের পানি সরবরাহ বন্ধ করে দিয়েছে ভুটান সরকার। আর পানির দাবিতে গত সোমবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আসামের কয়েক হাজার কৃষক।

জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, বাকসা জেলা দিয়ে প্রবাহিত চ্যানেলের মাধ্যমে ভুটান থেকে আসা পানি পেত আসামের কৃষকরা। মূলত সেই পানি দিয়েই চাষাবাদ চলে আসামে। কৃত্রিমভাবে তৈরি করা ওই চ্যানেলটিকে স্থানীয় ভাষায় বলা হয় ‘ডং’। আসামের বাকসা জেলার ২৬টি গ্রামের কয়েক হাজার কৃষক ওই চ্যানেলের পানির ওপর নির্ভরশীল। ১৯৫৩ সাল থেকে ওই চ্যানেল দিয়ে ভুটান থেকে পানি প্রবাহিত হচ্ছে। কিন্তু ভুটান হঠাৎ করে ওই চ্যানেলের প্রবাহ আটকে দিয়েছে। ফলে বিপদে পড়েছে বাকসা জেলার চাষিরা।

ভুটান সরকার অবশ্য পানি সরবরাহ বন্ধ করে দেওয়ার কোনো কারণ উল্লেখ করেনি। কেন চ্যানেলের পানি প্রবাহ বন্ধ করা হয়েছে, তা নিয়ে একটা কথাও বলছে না ভুটান প্রশাসন। কিন্তু এরই মধ্যে বাকসা জেলার কৃষকরা রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে। বাকসা জেলা প্রশাসন বিষয়টি ভারতের কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে।

সূত্র : জিনিউজ।

Tags
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close