সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বিরল প্রজাতির গন্ধগোকুল অবমুক্তকরণ

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি গন্ধগোকুল অবমুক্ত করা হয়েছে। শনিবার সন্ধ্যায় বন ছেড়ে লোকালয়ে গন্ধগোকুলটি আটকে পড়ে। রাতেই এটাকে বনে ছেড়ে দেন বন বিভাগের কর্মীরা।

শনিবার (৭ অক্টোবর) দিবাগত রাত ৯টায় কমলগঞ্জের পতনঊষার ইউনিয়নের পতনউষার গ্রামের শ্রীরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম চৌধুরীর বাড়ি থেকে বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুলটি উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা যায়, সন্ধ্যায় শিক্ষক আমিনুল ইসলাম চৌধুরীর ঘরে দৌড়ে ঢুকে পড়ে গন্ধগোকুলটি। পরে বাড়ির লোকজন মাছ ধরার জাল দিয়ে সেটা আটক করে স্থানীয় কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মনজুর আহমদ আজাদ মান্নাকে অবগত করেন। মান্না বিষয়টি মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানান।

খবর পেয়ে মৌলভীবাজারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলামের নেতৃত্বে বন্যপ্রাণী দলের একটি দল রাতেই প্রাণীটিকে উদ্ধার করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটি সভাপতি মনজুর আহমদ আজাদ মান্না জানান,আমাকে শিক্ষক আমিনুল ইসলাম চৌধুরীর জানানোর পর বিষয়টি বন বিভাগকে জানাই। তিনি বলেন, এর বৈজ্ঞানিক নাম Paradoxurus hermaphroditus। এরা নিশাচর প্রাণী, মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এ ছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বনরেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম এর সত্যতা নিশ্চিত করে বলেন, প্রাণীটি সুস্থ থাকায় রাতেই লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করে দেওয়া হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security