শনিবার, মে ৪, ২০২৪

সাপাহারে সন্ধি প্রজাতীর কচ্ছপ জবই বিলে অবমুক্ত

যা যা মিস করেছেন

গোলাপ খন্দকার সাপাহার( নওগাঁ)প্রতিনিধিঃ

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলে একটি বিলুপ্ত প্রজাতীর ভারতীয় সন্ধি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে।
সুত্রে জানাগেছে গত ২৩ জুন উপজেলার আইহাই ইউনিয়নের জেলেদের জালে বিলু্প্ত প্রায় কচ্ছপটি উঠে আসে। এসময় আশড়ন্দ উত্তর পাড়া গ্রামের লিটন হোসেন জেলেদের নিকট থেকে কচ্ছপটি উদ্ধার করে বাসায় নিয়ে আসেন।
সংবাদ পেয়ে জবইবিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজকল্যাণ সংস্থার সদস্যগণ সেখানে দেখেন যে কচ্ছপটি একটু অসুস্থ। পরে বিষয়টি বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগ রাজশাহী, বন্যপ্রাণি পরিদর্শক জনাব জাহাঙ্গীর হোসেন কে অবগত করা হলে তিনি প্রাথমিক চিকিৎসা ও খাবার এর বর্ণনা প্রদান সহ কচ্ছপটির প্রজাতী সনাক্ত করেন। তার মতে উদ্ধারকৃত কচ্ছপটি বিলুপ্ত প্রায় ভারতীয় সন্ধি কচ্ছপ। কচ্ছপটি সংগঠনের সদস্যদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। উদ্ধারকৃত কচ্ছপটি একটু সুস্থ হলে আইহাই ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে যাওয়া ঐতিহ্যবাহী জবই বিল (ডুমরইল+মাহিল+কালিন্দর) এ গত ২৫ জুন বিকেলে আনুষ্ঠানিক ভাবে অবমুক্ত করা হয়।
উক্ত অবমুক্ত করার সময় সেখানে উপস্থিত ছিলেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যহ আল মামুন,আইহাই ইউপি চেয়ারম্যান জনাব জিয়াউজ্জামান টিটু, মৎস্যজীবি সমিতির সভাপতি সহ সংগঠনের সকল সদস্য সেখানে উপস্থিত ছিলেন। কচ্ছপ অবমুক্ত করন কালে উপজেলা নির্বাহী অফিসার বলেন এ বিলের আরো বেশি কচ্ছপ অবমুক্ত করতে হবে, পাখির পাশাপাশি বিলের জলে বিভিন্ন প্রাণি যেন পানির ভারসাম্য রক্ষা করতে পারে । তিনি সংগঠনের সাথে একাত্বতা করে কাজ করার কথাও বলেন । পরিশেষে তিনি এমন বিলুপ্ত সন্ধি কচ্ছপ সহ সকল বিলুপ্ত প্রাণি রক্ষায় সকলকে একসাথে কাজ করতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security