সোমবার, মে ২৭, ২০২৪

পীরগঞ্জ থানার পরিত্যাগ জায়গায় ওসির উদ্যোগে সবজি চাষ

যা যা মিস করেছেন

মোঃ লাতিফুর রহমান লিমন পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের এক খণ্ড জমিও যেন অনাবাদী না থাকে। ফসল উৎপাদনে বেশি নজর দিতে হবে। যারা ঘরে বসে আছেন ছাদে বাগান করুন, জমি থাকলে গাছ লাগানোর কাজ আপনারা নির্বিঘ্নে করতে পারেন।’

এরই পরিপ্রেক্ষিতে থানা চত্বরে পরিত্যক্ত জায়গা পরিষ্কার করে চাষ করা হয়েছে নানা ধরনের সবজির ক্ষেত। যেন সবুজের সমারোহ। এই ক্ষেত থেকে থানার সংশ্লিষ্ট সবাই তাদের সবজির চাহিদা পূরণ করছেন।

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার কথা। থানা চত্বরে প্রায় ১০ শতক পরিত্যক্ত জায়গা পরিষ্কার করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলমের উদ্যোগে বিভিন্ন প্রকার সবজি চাষ করা হয়েছে এখানে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, থানা চত্বরে নারকেল গাছ, পেঁপে গাছ, সুসজ্জিত একটি সবজির ক্ষেত। এখানে আলু, পেঁয়াজ, রসুন, ফুল কপি, বাঁধা কপি, কলমি শাক, পুঁইশাক, লালশাক, লাউ শাক, পালং শাক, মূলাশাক, বেগুন, ও ধনিয়া পাতা ঢেঁড়সসহ বিভিন্ন জাতের সবজি চাষ করা হয়েছে। থানা সংশ্লিষ্ট সবাই বাজার থেকে সবজি না কিনে এখান থেকে সবজি তুলে থানার ম্যাচসহ তারা পরিবারের চাহিদা মেটাচ্ছেন।

পীরগঞ্জ থানার সহকারী উপপরিদর্শক বাবুল আক্তার বলেন, ‘আমাদের ওসি স্যার এখানে বিভিন্ন সবজির বাগান করেছে। আমি পরিবার নিয়ে থাকি, আমার সবজির চাহিদা এখান থেকেই মিটছে। বাজারের সবজি কেনা লাগে না বললেই চলে সবজি ক্ষেতের উদ্যোক্তা ওসি জাহাঙ্গীর আলম বলেন, ‘সরকারের নির্দেশে ও পুলিশ সুপারের অনুপ্রেরণায় আমরা সবাই মিলে থানার পরিত্যক্ত জায়গায় বিভিন্ন সবজি চাষ করেছি।

এখানে আবাদ করা সবজি থানার সংশ্লিষ্ট সবাই নিয়ে যায়। বাজার থেকে কেনা লাগছে না।’উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার লায়লা আনজু মান বেগম‘থানার ভিতরে পরিত্যক্ত জায়গায় সবজি চাষ এটা খুবই ভালো উদ্যোগ। আমাদের পক্ষ থেকে সবজির রোগবালাই ও পোকামাকড় দমনে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়েছে।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security