রবিবার, এপ্রিল ২১, ২০২৪

চাঁদপুরের ৪০ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

যা যা মিস করেছেন

চাঁদপুরে প্রায় ৪০টি গ্রামের মানুষ আজ মঙ্গলবার ঈদুল আজহা উদযাপন করছে। দীর্ঘ কয়েক যুগ ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা ঈদ উদযাপন করে আসছেন। চাঁদপুরে সকাল থেকেই ছিল বৃষ্টি। বৃষ্টি মাথায় করে ঈদ জামাতে অংশ নেন স্থানীয়রা।

একদিন আগে ঈদ উদযাপনের ব্যাখ্যাও দিয়েছেন সাদ্রা পীর মরহুম মাওলানা ইসহাক খানের পুত্র মাওলানা জাকারিয়া আল মাদানী।

তিনি বলেন, সারাদেশে বর্তমানে প্রায় কোটি মুসলিম সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উৎসব পালন করছে। শুধু সাদ্রা পীরের অনুসারী নয়, দেশে এখন বিভিন্ন হুজুরের অনুসারীরাও সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করছেন।

চাঁদপুরে আগাম ঈদ উদযাপন করা গ্রামগুলো হলো হাজীগঞ্জ উপজেলার  সাদ্রা, বলাখাল, মনিহার, অলিপুর, বড়কুল, শমেশপুর, ঝাঁকনি, রামচন্দ্রপুর, প্রতাপুর, বেলচোঁ, উভারামপুর, সুরঙ্গচাল ও গোবিন্দপুর।  ফরিদগঞ্জ উপজেলার – শাচনমেঘ, বিঘা, বাছপাড়া, খিলা, ওড়তলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নোয়ারহাট, বাশারা, ফনিসাইর, কামতা, পাইকপাড়া, কাইতারা, টোরামুন্সীরহাট, মূলপাড়া, বদরপুর, তেলিসাইর। মতলব উপজেলার আশ্বিনপুর, নায়েরগাঁও, পাঁচানী, দশানী,  মোহনপুর, এখলাসপুর ও বেলতলী এবং শাহারাস্তী ও কচুয়ার কয়েকটি গ্রাম।

উল্লেখ্য, সৌদি আরবের সাথে মিল রেখে একদিন আগে ঈদ পালন করে আসছেন সাদ্রা পীর মরহুম মাওলানা ইসহাক খানের অনুসারীরা।  ১৯৩১ সালে প্রথম হাজীগঞ্জ উপজেলার ৭নং বড়কুল ইউনিয়নের সাদ্রা গ্রামে তিনি এই রীতি চালু করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security