সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

করোনা থেকে ৪৮ ঘণ্টা সুরক্ষা দেবে ন্যাজাল স্প্রে

যা যা মিস করেছেন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা ছাড়াও অন্য উপায়ও খুঁজছেন বিজ্ঞানীরা। তারা এখন জোর দিচ্ছেন মাউথওয়াশ ও নাকের স্প্রের ওপর।

এরই মধ্যে কার্যকর নাকের স্প্রে তৈরির কথা জানিয়েছেন যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তারা জানাচ্ছেন, তাদের তৈরি ন্যাজাল স্প্রে করোনাভাইরাস সংক্রমণ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত সুরক্ষিত রাখবে। চলতি সপ্তাহেই তারা এই স্প্রের ব্যাপক উৎপাদনে যেতে চান। গবেষণায় তাদের এই স্প্রে ব্যবহারে ভালো ফল পাওয়া গেছে। শিগগিরই যুক্তরাজ্যে সবার হাতের নাগালে চলে আসবে এই স্প্রে।

স্প্রে তৈরিতে যে রাসায়নিক ব্যবহার করা হয়েছে, তা মানুষের ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। মূলত দুটি রাসায়নিকের সংমিশ্রণে স্প্রে তৈরি করা হয়েছে।

এতে ব্যবহার করা হয়েছে ক্যারাজিনান ও জিলান; গবেষণাগারে দেখা গেছে, রাসায়নিক এই স্প্রে মানবদেহের কোষে প্রবেশের আগেই করোনাভাইরাসকে থামিয়ে দিতে সক্ষম।

গবেষক ড. রিচার্ড মোয়াকস বলেন, সহজলভ্য উপাদান দিয়ে এই স্প্রে তৈরি করা হয়েছে। যেগুলো খাদ্যসামগ্রী ও ওষুধে ব্যবহার করা হচ্ছে। সূত্র:ডেইলি মেইল

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security