সোমবার, মে ৬, ২০২৪

নিয়ম বহির্ভূত ও অপরিকল্পিতভাবে ভবন নির্মাণ করতে দেয়া হবে না

যা যা মিস করেছেন

অনলাইন রিপোর্টার: রাজধানী ঢাকাকে বাসযোগ্য, নাগরিক সুযোগ-সুবিধা সম্বলিত, পরিকল্পিত অবকাঠামো নির্মাণ এবং ভূ-তাত্ত্বিক ও পরিবেশের বিষয় বিবেচনা করেই এখন থেকে নতুন ভবন নির্মাণ করতে হবে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ।

রবিবার সচিবালয়ের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ’ রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির প্রথম ও ড্যাপের ১৫তম সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটি কর্পোরেশনসহ যে সকল প্রতিষ্ঠানের অর্ন্তভূক্তির প্রয়োজন সে সকল প্রতিষ্ঠানকে নিয়েই উপ-কমিটি গঠন করা হবে। ঢাকা মহানগরীকে বাসযোগ্য, মানবিক ও টেকসই নগরীতে পরিনত করতে একটি কর্ম-পরিকল্পনা তৈরি করা হবে।

কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন করা কঠিন চ্যালেঞ্জ হবে উল্লেখ করে তিনি বলেন, নব গঠিত কমিটির সকল সদস্য ও সংশ্লিষ্টদের নিরপেক্ষতা, সাহসিকতা, সততা থাকলে ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করলে একটি আধুনিক নগরী উপহার দেয়া সম্ভব হবে।

মন্ত্রী বলেন, সঠিক কর্ম-পরিকল্পনা অনুযায়ী আবাসিক, বাণিজ্যিক, হাসপাতাল, স্কুল-কলেজ, খেলাধুলার মাঠ, ইউটিলিটি সার্ভিস, যোগাযোগ ব্যবস্থা ও শপিংমলসহ অন্যান্য বিষয়গুলো মাথায় রেখে কমিটি একটি বাসযোগ্য ও দৃষ্টিনন্দন নগরী গড়ে তুলতে কাজ করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস, আস্থা ও লক্ষ্য নিয়ে এই কমিটি গঠন করে দিয়েছেন। আমরা যদি ঐক্যবদ্ধ হয়ে দেশপ্রেম, মেধা-শ্রম ও মূল্যবান মতামত দিয়ে কাজ করি তাহলে সেই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি ও বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময়  উপস্থিত ছিলেন।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security