মঙ্গলবার, মে ২৮, ২০২৪

সাধক রশিদ উদ্দিনের গান অন্যের নামে চালিয়ে দেওয়ায় সংবাদ সম্মেলন ও মানববন্ধন

যা যা মিস করেছেন

কে. এম. সাখাওয়াত হোসেন: ‘মাগো মা ঝিগো ঝি‘ এই গানটি সম্প্রতি কোক স্টুডিও প্রোডিউস করেছে। সময়ের মাধুর্ষে র‌্যাপের লিরিক্স আর বলার ভাব থেকে শুরু থেকে ল্যান্ডিং পর্যন্ত এক-কথা অসাধারণ বলা হচ্ছে গানটি আব্দুল খালেক দেওয়ানের। কোক স্টুডির প্রচারিত গানটি “কার গান-রশিদ উদ্দিন না খালেক দেওয়ান?” এমন শিরোনামে নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম মোস্তফা ওরফে সরোজ মোস্তফা গবেষনা প্রকাশ করেন।

এই গবেষনা প্রকাশের পর কোক স্টুডিওতে বাউল সাধক রশিদ উদ্দিনের গান অন্যের চালিয়ে দেওয়ায় নেত্রকোনায় সংবাদ সম্মেলন ও মানববন্ধনের মতো কর্মসূচী পালিত হয়েছে।

সোমবার (৬ মে) বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রেসক্লাবে সামাজিক-সাংস্কৃতিক সাহিত্যিক সংগঠনসমূহ ও সম্মিলিত নাগরিক সমাজের ব্যানারে এ সকল কর্মসূচী পালিত হয়।

সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচীর সঞ্চালনা করেন নেত্রকোনা সাহিত্য সমাজের সাইফুল্লাহ এমরান। এতে বক্তব্য রাখেন নেত্রকোনা-১ আসনের সাবেক সাংসদ ছবি বিশ্বাস, বাউল সাধক মরহুম রশিদ উদ্দিনের ছেলে মো. আবু আনসার কালা মিয়া, রাজুর বাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোলাম মোস্তফা, সহাকারী অধ্যাপক সরোজ মোস্তফা, উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান, শিকর উন্নয়নের সভাপতি রফিকুল ইসলাম আপেল প্রমুখ।

‘মাগো মা ঝিগো ঝি’ এই গানটির দুই-একটি কথা পরিবর্তন করে খালেক দেওয়ানের নামে প্রচার করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা। তারা বলেন, এই গানের ভাষা ও ভৌগলিক অবস্থানের বর্ণনা করা হয়েছে তার সবগুলোই নেত্রকোনা অঞ্চলের। বিশেষ করে গুমাই নদীর কথা। গুমাই নদী নেত্রকোনার কলমাকান্দা ও বারহাট্টা উপজেলার সীমানা দিয়ে প্রবাহিত। এরকম ভৌগলিক পরিচিতি থাকা সত্ত্বেও আরেকজনের নামে চালিয়ে দেওয়া অন্যায়।

তছাড়া এ গানটির সময়কাল প্রায় শত বছরের। ইতোপূর্বে এই গানটি অনেক শিল্পীরাই রশিদ উদ্দিনের নামে পরিবেশন করেছেন। বিখ্যাত বংশীবাদক মরহুম বারী সিদ্দিকীর বের করা ক্যাসেটে এ গানটি রশিদ উদ্দিনের নামে প্রচারিত। ২০১৮ সালে তৈরি করা ডকুমেন্টারিতেও এ গানটি রশিদ উদ্দিনের নামে প্রচার করা হয়েছে। ২০১৩ সালে অধ্যক্ষ গোলাম মোস্তফার লেখা রশিদ গীতিকা বইয়ে এ গানের কথা রশিদ উদ্দিনের মূল পান্ডুলিপি থেকে সংগ্রহ করে লেখক তার বই লিখেছেন।

বহু প্রমাণ থাকা সত্ত্বেও রশিদ উদ্দিনের গানটির বিকৃতি করে প্রচার করায় মর্মাহত ও দু:খ প্রকাশ করে বক্তারা আরও বলেন, খালেক দেওয়ানকে আমরা ছোট করতে চাই না। রশিদ উদ্দিনের গানকে খালেক দেওয়ানে নামে চালিয়ে দিয়ে রশিদ উদ্দিনকেও ছোট করতে চান না মানববন্ধন ও সংবাদ সম্মেলনে বক্তারা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ