বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আজ থেকে পবিত্র ওমরাহ পালন শুরু

যা যা মিস করেছেন

করোনার কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর আজ থেকে সীমিত পরিসরে শুরু হচ্ছে পবিত্র ওমরাহ পালন। আপাতত সুযোগ পাচ্ছেন শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরা। এখন গড়ে দৈনিক ৬ হাজার মুসল্লি ওমরাহ করতে পারবেন।

করোনার প্রকোপ শুরু হওয়ার পরপরই সৌদি সরকার দেশটির সমগ্র মুসলিম বিশ্বের জন্য সাময়িকভাবে স্থগিতকরে ওমরাহ পালন। প্রায় সাত মাস পর সে নিষেধাজ্ঞা তুলে দিয়ে সীমিত পরিসরে আবার তা চালু করা হয়েছে।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ পালনের জন্য প্রথম ধাপে প্রতিদিন ৬ হাজার মুসল্লি সুযোগ পাবেন। দিনে ১২টি দলে বিভক্ত হয়ে ওমরাহ ও মুসলমানদের পবিত্র ২ মসজিদ জেয়ারতের কাজ সম্পন্ন করতে হবে। প্রতিদলে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন।

জানা গেছে, ওমরাহ চলাকালে পবিত্র নগরী মক্কার কাবা শরিফের পুরো আঙিনা প্রতিদিন ১০ বার জীবাণুমুক্ত করা হবে। ওমরাহ পালনে কাবা চত্বরে যাওয়ার আগে প্রত্যেক ওমরাহ পালনকারীকে জীবাণুমুক্ত করা হবে। প্রত্যেককে বোতলজাত জমজমের পানিও সরবরাহ করা হবে।

প্রাথমিক অবস্থায় শুধুমাত্র সৌদিতে অবস্থানরত মুসল্লিরাই নিবন্ধনের মাধ্যমে বিশেষ অনুমতি নিয়ে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। মোবাইলে একটি অ্যাপের মাধ্যমে অনুমতি পাওয়ার পরই ধারাবাহিকভাবে ওমরাহ হজে অংশ নিতে পারছেন তারা। সৌদি সরকারের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা।

এবার ধারণ ক্ষমতার মাত্র ৩০ শতাংশ মুসল্লি ওমরাহ পালন করছেন। তবে আগামী পহেলা নভেম্বর থেকে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরাও সে সুযোগ পাবেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security