বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

চুলের যত্নে কফির ব্যবহার

যা যা মিস করেছেন

অনেকেরই দিন শুরু হয় এক কাপ কফি দিয়ে। এটি আমাদের দৈনন্দিন জীবনেরই একটা অংশ। তবে, কফি শুধুমাত্র শারীরিকভাবেই সতেজতা বাড়ায় না, চুল ও মাথার ত্বকের জন্যও এটি অত্যন্ত উপকারী। কফিতে থাকা ক্যাফেইন চুলের যত্নে অনন্য। কফির হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলে চুলের বৃদ্ধি হয়। এছাড়া এটি চুল পড়া কমাতেও সাহায্য করে।

জীবনযাত্রা, ধূলোবালি, দূষণ, সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শ এবং অস্বাস্থ্যকর খাদ্যাভাস চুলের উপর এমনিতেই খারাপ প্রভাব ফেলে। এ কারণে চুল  ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়। তাই চুলের নিয়মিত যত্ন নেওয়া  প্রয়োজন। সেক্ষেত্রে প্রাকৃতিক বা ঘরোয়া উপাদানই বেশি নির্ভরযোগ্য।

কফি চুলের বৃদ্ধিতে অন্যতম কার্যকর প্রাকৃতিক উপায়। চুলের যত্নে বেশ কয়েকটি পদ্ধতিতে কফি ব্যবহার করা যায়। যেমন:

  • ১ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ২ টেবিল চাম অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়ায় মিশ্রণটি ঘষে ঘষে লাগান। আধা ঘন্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। কফি গরম পানিতে মিশিয়ে ঠাণ্ডা করে চুল ধুয়ে নিতে পারেন শ্যাম্পু শেষে। এটি চুলের বৃদ্ধি দ্রুত করবে। পাশাপাশি চুলে নিয়ে আসবে ঝলমলে ভাব।
  • চুল পড়া কমাতে সপ্তাহে দুইবার চুল ধুয়ে নিন কফির লিকার দিয়ে।
  • কফি পাউডারের সঙ্গে নারকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে গরম করে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগান ঘষে ঘষে। এটি চুলের গোড়ার রক্ত সঞ্চালন বাড়াবে। ফলে চুল দ্রুত বাড়বে।
  • নিয়মিত ব্যবহারের কন্ডিশনারের সঙ্গে কফি পাউডার মিশিয়ে চুলের গোড়ায় ঘষে লাগান। এটি মাথার ত্বকের মরা চামড়া দূর করবে। ১ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।
  • চুল কালো করতে ব্যবহার করতে পারেন কফি। কফি গরম পানিতে মিশিয়ে ঠাণ্ডা করে নিন। এবার ১ টেবিল চামচ কফির লিকারের সঙ্গে ২ টেবিল চামচ হেয়ার কন্ডিশনার মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • ২ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। চুল হবে উজ্জ্বল, কালো ও ঝলমলে। তথ্য: বোল্ডস্কাই

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security