বুধবার, মে ১, ২০২৪

বঙ্গবন্ধু কর্নার হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠানে

যা যা মিস করেছেন

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্ণার’ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গ্রন্থাগারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই, প্রামাণ্যচিত্রগুলো স্থান পাবে। এছাড়াও তাকে নিয়ে লেখা বিভিন্ন লেখকের প্রবন্ধ, বক্তৃতা, বিবৃতি, বাণী, নির্দেশ, সাক্ষাৎকার ও ছবিও এখানেও স্থান পাবে। কোন বইগুলো গ্রন্থাগারে স্থান পাবে তা নির্ধারণ করে দেয়া হবে শিক্ষা মন্ত্রণালয় থেকে।

নির্ধারিত বইয়ের তালিকা সব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠানোর পর তা গ্রন্থগারে রাখতে হবে। তবে বঙ্গবন্ধুর ওপর কতগুলো বই লেখা হয়েছে তা সঠিক তথ্য সংগ্রহ করবে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরের সহযোগিতা চাওয়া হবে।

মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, রাজশাহী-৫ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আখতার জাহান সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের প্রস্তাব দেন। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ শিক্ষার্থীদের জানাতে শিক্ষা মন্ত্রণালয়ে এই প্রস্তাব পাঠান গত বছর। তার এই প্রস্তাবের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ চিঠি দিয়ে এ বিষয়ে মতামত চায় ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে। গত বছর ৮ অক্টোবর যুগ্মসচিব সালমা জাহানের ওই চিঠির পর ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের বিষয়ে মত দেন।

ঢাকা শিক্ষা বোর্ডের পাঠানো প্রতিবেদনের পর সম্প্রতি দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৪ জুলাই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক আহ্বান করা হয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বৈঠকে উপস্থিত থাকবেন।

অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ আরও বলেন, ‘বঙ্গবন্ধু কর্নারে কী কী থাকবে, তা বৈঠকের মাধ্যমে বেরিয়ে আসবে। বঙ্গবন্ধুর জীবনী, বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বইসহ ঐতিহাসিক বিষয়াদী যুক্ত হতে পারে।’

 

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security