শনিবার, মে ৪, ২০২৪

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

যা যা মিস করেছেন

ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের জন্য শাওয়াল মাসের চাঁদ দেখতে আজ রবিবার সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

Eid mubarok the mail bd

পাশাপাশি দেশের কোথাও চাঁদ দেখা গেলে তা সঙ্গে সঙ্গে জানানোর জন্য দেশবাসীকে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশনের পাঠানো বিজ্ঞপ্তি অনুযায়ী, সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা হবে। সভায় ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমানসহ জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

আর বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ খবর জানানো যাবে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে। এছাড়াও ফ্যাক্স করা যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে।

এদিকে, শনিবার সৌদি আরবে শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ রবিবার দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়েছে। সে অনুযায়ী ২৪ জুন শনিবার এবারের রমজানের শেষ দিন।

সৌদি আরব ছাড়াও তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায় রবিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

ঈদ ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামে সাম্যের সৌন্দর্য।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security