মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

রাষ্ট্রপতির কাছে আজ হস্তান্তর হবে নতুন ইসির তালিকা

যা যা মিস করেছেন

Scerch comite the mail bd
নির্বাচন কমিশন (ইসি) নিয়োগে গঠিত সার্চ কমিটি ইসি পুনর্গঠনে তাদের প্রস্তাবিত ব্যক্তিদের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবে আজ সোমবার।
এ জন্য সার্চ কমিটির সদস্যরা সন্ধ্যা সাড়ে ছয়টায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাত্ করবেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন সার্চ কমিটির সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে সার্চ কমিটির সদস্যরা বিকাল ৫টায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্চে নিজেদের মধ্যে সর্বশেষ বৈঠক করবেন। এই বৈঠকেই ১০ জনের নাম চূড়ান্ত করে তা রাষ্টপতির কাছে নিয়ে যাবেন। এরপরই রাষ্ট্রপতি মঙ্গলবার একজন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার নিয়োগ দেবেন। সেটির আদেশও মঙ্গলবার জারি হতে পারে। আগামী বৃহস্পতিবার নতুন কমিশনের শপথ হতে পারে এবং ওইদিনই প্রধান নির্বাচন কমিশনারসহ তিনজন কমিশনার যোগ দেবেন।
নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন। কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতিকে ইসি গঠনের জন্য সুপারিশ করা ১০ জনের নাম দেয়ার কথা।
সার্চ কমিটির একাধিক সদস্য বলেন, সোমবারের বৈঠকে সুপারিশ করা লোকজনের নাম চূড়ান্ত করা হবে।

সার্চ কমিটি প্রথমে রাজনৈতিক দলগুলোর কাছে থেকে নামের প্রস্তাব নিয়েছিল। এরপর গত ৩০ জানুয়ারি ১২ জন ও ১ ফেব্রুয়ারি আরও চারজন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে মতামত নেন তারা; তৈরি হয় ২০টি নামের সংক্ষিপ্ত তালিকা।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস‌্যের সার্চ কমিটির সদস‌্যরা বঙ্গভবনে যাওয়ার আগে বিকাল ৫টায় বসবেন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে। সেখানেই সংক্ষিপ্ত তালিকাটি আরও ছোট করে ১০ জনে নামিয়ে আনা হবে বলে সার্চ কমিটির সদস‌্য মহাহিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ জানিয়েছেন।

সিইসি ও চার নির্বাচন কমিশনার হিসাবে প্রতিটি পদে দুই জন করে মোট ১০ জনের নাম রাষ্ট্রপতির হাতে দেবে এ কমিটি। ওই তালিকা থেকে রাষ্ট্রপতি অনধিক পাঁচজনের ইসি নিয়োগ করতে পারেন, যাদের মধ‌্যে এবার একজন নারী সদস্যও থাকছেন।

কাজী রকিব উদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি এ মাসে বিদায় নেওয়ার পর নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেবে। নতুন ইসি আগামী সংসদ নির্বাচন পরিচালনা করবে।

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপে সিইসি পদের জন‌্য বিচারপতি, মুখ‌্য সচিব, মন্ত্রিপরিষদ পদ ও সচিব পদমর্যাদার সাবেক কর্মকর্তাদের বেছে নেওয়ার পক্ষে মত এসেছে।

তবে সার্চ কমিটি এক্ষেত্রে সাবেক সচিবদের প্রাধান‌্য দিচ্ছে বলে জানা গেছে, যাদের বয়স হবে ৬০ থেকে ৭০ বছরের মধ্যে।

সার্চ কমিটির সদস্য মাসুদ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৎ, দক্ষ ও যোগ্য ব্যক্তিদের মধ‌্যে থেকে ১০ জনকে চূড়ান্ত করবেন তারা।

“ভোটের দিন কাজ অনেক; মাঠ প্রশাসনের কাজে নির্দেশনা থাকে ইসির। সিইসি হিসেবে যিনি কাজটা পারবেন, সরকারের প্রাক্তন উঁচু স্তরের কর্মকর্তাদের নাম আমরা সুপারিশ করব; নৈতিকতা ও অন্যান্য মানদণ্ড আলোচনা করেই ১০ জনের তালিকা দেওয়া হবে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “৬০-৭০ বছর বয়সসীমার মধ্যে উপযুক্ত ব্যক্তিদের তালিকা করতে গেলে সিএসপি কর্মকর্তাদের পাওয়া মুশকিল। বলা যায়, এবার বাংলাদেশ প্রজন্মের কর্মকর্তা ও ব্যক্তিরাই আসছেন ইসিতে। সিইসি হিসাবে সচিব পদমর্যাদার সাবেক কাউকে বাছাই করা হতে পারে।”

সেই সঙ্গে চূড়ান্ত তালিকায় সাবেক আমলা, বিচারক, সেনা কর্মকর্তা, পুলিশ ও অধ্যাপকরা থাকতে পারেন বলে আভাস দেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “তালিকায় স্বাধীনতা পরবর্তী সময়ে কর্মজীবনে যোগ দেওয়া ব্যক্তিরা থাকতে পারেন; ৭৩ ব্যাচ থেকে পরবর্তীতে শীষ কর্মকর্তারা থাকতে পারেন। তারা বাংলাদেশ প্রজন্ম হবে; সচিব পদমর্যাদার বিভিন্ন ব্যাচের প্রাক্তন কর্মকর্তারা থাকতে পারেন। সব কিছু সার্চ কমিটির সভায় চূড়ান্ত হবে।”

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security